১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


জারমা মানুষ

-

বলছি জারমাদের কথা। জারমা একটি জাতির নাম। এরা বলতে গেলে একটি ক্ষুদ্র জাতি; ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী। জারমা জনসংখ্যা প্রায় ৫১ লাখ ৫০ হাজার।
জারমারা কৃষ্ণাঙ্গ। তার মানে এদের গায়ের রঙ কালো। এরা মিশুক এবং সহজ-সরল জীবনের অধিকারী।
জারমারা আফ্রিকা মহাদেশের মানুষ। বসবাস কয়েকটি দেশে। এদের বেশির ভাগ বাস করে নাইজারে। বাকিদের বসবাস নাইজেরিয়া, বেনিন, ঘানা ও বারকিনা ফাসোতে।
জারমাদের আবাসভূমি সাহেল অনুর্বর। অনেকে বাস করে নাইজার নদী উপত্যকায়। এখানে পানি সেচের ব্যবস্থা আছে। এরা বজরা, জোয়ার ও ধান উৎপন্ন করে।
জারমারা ইসলাম ধর্ম অনুসরণ করে। এরা বিভিন্ন ইসলামী উৎসব উদ্যাপন করে। যেমন- ঈদুল ফিতর, ঈদুল আজহা।
জারমারা আফ্রিকার ঐতিহ্যবাহী পোশাক পরতে পছন্দ করে। নারীদের ঘাগরা পরতে দেখা যায়, আর পুরুষদের আলখাল্লা।
জারমারা কথা বলে কোন ভাষায়? জারমা ভাষায়। এটি সংহাই ভাষা পরিবারের নিলো-সাহারান শাখার অন্তর্ভুক্ত।

 

 


আরো সংবাদ



premium cement
আফগানিস্তানে নতুন করে ভারী বৃষ্টি ও বন্যায় ৫০ জনের মৃত্যু বগুড়ায় বন্ধু হত্যার ঘটনায় সৈনিক লীগ সভাপতি গ্রেফতার ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে পদক জেতার আশা সৌদি আরবের ভালুকায় কারখানা শ্রমিকের মৃত্যু ইসরাইলের ব্যাপক ক্ষতি করেছে হিজবুল্লাহ, স্বীকার প্রতিরক্ষামন্ত্রীর ন্যায়বিচার পাওয়া প্রত্যেকের মৌলিক অধিকার : প্রধান বিচারপতি তৃতীয় শ্রেণির ছাত্রীকে চকলেট খাওয়ানোর প্রলোভনে যৌন নিপীড়নের অভিযোগ এবার কি যুক্তরাষ্ট্র-ব্রিটেনও ভারতীয় মশলা থেকে মুখ ফিরিয়ে নেবে? গাইবান্ধায় চাচার ছুরিকাঘাতে প্রাণ গেল ভাতিজির শিশুদের নিয়ে বিশ্বকাপের জার্সি উন্মোচন করলো আফগানিস্তান (ভিডিও)

সকল