১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


চট্টগ্রামে কালবৈশাখীর ছোবল, ৩ ঘণ্টার বৃষ্টিতে নিমজ্জিত বিস্তীর্ণ এলাকা

চট্টগ্রামে কালবৈশাখীর ছোবল, ৩ ঘণ্টার বৃষ্টিতে নিমজ্জিত বিস্তীর্ণ এলাকা - ছবি : নয়া দিগন্ত

চট্টগ্রাম মহানগরীতে তিন ঘণ্টার বৃষ্টিতে বিস্তীর্ণ এলাকা পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে। এ সময় কালবৈশাখীর ছোবলে উপড়ে পড়ে গাছপালা। নগরীর জিইসি এলাকায় একটি বৈদ্যুতিক ট্রান্সফরমার খুঁটিসহ উপড়ে পড়ার ঘটনাও ঘটেছে।

পতেঙ্গা আবহাওয়া অফিস সন্ধ্যা ৬টা হতে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ১২৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। এর মধ্যে বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৯৭.৭ মিলিমিটার।

বেলা ৩টার কিছুক্ষণ আগে থেকেই বন্দরনগরী চট্টগ্রামের আকাশে কালো মেঘ জমা হয়ে অন্ধকার নেমে আসে। এর কিছুক্ষণ পরেই বিকট শব্দে বজ্রের গর্জনসহ ঝড়ো হওয়া এবং ভারি বৃষ্টিপাত শুরু হয়। শুরু আঘা ঘণ্টার বৃষ্টিতেই নগরীর নালা-নর্দমা পানিতে ভরে যায়।

ভারী বৃষ্টিপাতের ফলে নগরীর বিস্তীর্ণ নিমাঞ্চল পানিতে ডুবে যায়। সরেজমিনে দেখা যায়, নগরীর কাপাসগোলা, বাদুরতলা, পাঁচলাইশ, কাতালগঞ্জ, ইপিজেড, সল্টগোলা, আগ্রাবাদ কমার্স কলেজ এলাকা, জিইসি, পাহাড়তলী, ২ নম্বর গেট, মুরাদপুর, বহদ্দারহাট, চকবাজার, বাকলিয়ার বিস্তীর্ণ এলাকা, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল এলাকা, ডিসি রোড, সিরাজউদ্দৌলা সড়কসহ বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এ সময় নগরীর চকবাজার, বহদ্দারহাটসহ বিভিন্ন বাজার এবং দোকানপাট পানিতে নিমজ্জিত হয়ে পড়ে।

নগরীর প্রবর্তক মোড় এলাকায় দেখা যায়, সড়কে দীর্ঘ যানজট লেগে আছে, একটু সামনে বদনা শাহ মাজারের সম্মুখে দুটি সিএনজি টেক্সি পানিতে আটকা পড়েছে। এমন পরিস্থিতিতে অন্য গাড়িগুলো ওই সড়ক অতিক্রম করতে না পারায় কিছু চকবাজারমুখী হচ্ছে, আবার কিছু ২ নম্বর গেটমুখী হচ্ছে।

জিইসি এলাকায় দেখা যায়, রাস্তার ধারের হকার ও পথচারীরা বিভিন্ন দোকান ও শপিংমলের সামনে কোনোমতে মাথা গুঁজেছেন।

এদিকে বিকেলের ঝড়ো হওয়ায় নগরীর জাকির হোসেন রোডে বৈদ্যুতিক খুঁটিসহ ট্রান্সফরমার ভেঙ্গে পড়ে। এতে এমইএস কলেজ মোড় থেকে জিইসি মোড়ের যানচলাচলে কিছুটা বিঘ্ন ঘটছে।

আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মেঘনাথ তঞ্চঙ্গ্যা নয়া দিগন্তকে বলেন, সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ১২৯ মিলিমিটার বৃষ্টির রেকর্ড করেছে। এর মধ্যে বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩ ঘণ্টায় ৯৭.৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
অগ্রাধিকার পাবে বাণিজ্য, বিনিয়োগ, রোহিঙ্গা ও আঞ্চলিক নিরাপত্তা ‘ইসরাইলকে ফিলিস্তিন থেকে বের করে দাও’ সৌদি গেলেন ২৮৭৬০ হজযাত্রী, আরো একজনের মৃত্যু এভারেস্ট জয় করলেন বাবর আলী বায়ুদূষণে আজ দ্বিতীয় ঢাকা অপরাজেয় থেকেই বুন্দেসলিগার শিরোপা বুঝে নিল লেভারকুসেন যুদ্ধের সময় নিখোঁজ হাজার হাজার মানুষের ভাগ্য সম্পর্কে শ্রীলঙ্কাকে স্পষ্ট জানাতে হবে : জাতিসঙ্ঘ অনুমোদন ছাড়া কিভাবে ইলেক্ট্রোলাইট ড্রিংকস বিক্রি করছিল কোম্পানিগুলো সরকারি কেন্দ্রে কৃষকেরা ধান বেচতে পারে না, লাভ খাচ্ছে দালালরা গরুর নাম উড়াল সড়ক, ওজন ৩৫ মণ ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে!

সকল