২১ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

কিশমিশ বৃত্তান্ত

কিশমিশ বৃত্তান্ত -

আজ তোমরা জানবে কিশমিশ সম্পর্কে। এ শুকনো আঙুর ফল পানি বা তরল পদার্থের সংস্পর্শে এসে ফুলে যায় আর এতে পানি প্রবেশ করে। লিখেছেন লোপাশ্রী আকন্দ
কিশমিশ কী? বীজশূন্য ছোট আকারের শুকনো আঙুর। সারা বিশ্বেই এটি কম-বেশি ব্যবহার করা হয়। সুস্বাদু মিষ্টি খাবার হিসেবে এ বিশেষ শুষ্ক ফলটির ব্যবহার মধ্যপ্রাচ্য ও ভারতীয় উপমহাদেশে বেশি বলে ধারণা করা হয়। এ ফল অন্যান্য মিষ্টি খাবারেও ব্যবহারের রেওয়াজ আছে।
প্রাচীনকাল থেকেই শক্তি বা ক্যালরির অনবদ্য উৎস কিশমিশ। এটি হজম সহায়ক, ওজন বৃদ্ধিকারক ও বলকারক খাবার বলে বিশেষজ্ঞদের অভিমত। ফলটি পানি বা তরল পদার্থের সংস্পর্শে এসে ফুলে যায় আর এতে পানি প্রবেশ করে। এ বৈশিষ্ট্যের কারণে কিশমিশ বদহজম ও কোষ্ঠকাঠিন্য বা কোষ্ঠবদ্ধতা উপশমে কাজ করে। বিশেষজ্ঞদের মতে, প্রতি ১০০ গ্রাম কিশমিশে ৩ দশমিক ৭ গ্রাম গলন-অযোগ্য আঁশ (ইনসলিউবল ফাইবার) থাকে। এ ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতে ও হজমে সহায়ক।
এ শুষ্ক ফলে রয়েছে প্রচুর গ্লুকোজ ও ফ্রুক্টোস। প্রতি ১০০ গ্রাম কিশমিশ প্রায় ২৫০ ক্যালরি ধারণ করে। এ কারণে বেশি মোটা ও ডায়াবেটিক রোগীদের এ ফল খেতে সাবধানতা অবলম্বন করতে হয়। ১০০ গ্রাম কিশমিশে থাকা লৌহ একজন মানুষের দৈনিক চাহিদার ২৩ শতাংশ পূরণ করতে পারে। এ ফলে থাকা লৌহ রক্তশূন্যতা দূর করতে ভূমিকা রাখে।
কিশমিশ ক্যান্সার প্রতিরোধে সহায়ক। কারণ এ ফলে রয়েছে কেটেচিন রেচভেরাট্রল নামের অ্যান্টি-অক্সিডেন্ট।
কিশমিশে রয়েছে ২৬ শতাংশ শর্করা, ১৫ শতাংশ আঁশ, ৬ শতাংশ আমিষ, চর্বি ১ শতাংশ, পটাশিয়াম ২১ শতাংশ ও লৌহ ১০ শতাংশ। ভিটামিন-বি কমপ্লেক্স ও কপারও রয়েছে এ ফলে। এসব কারণে শক্তি ও ওজন বাড়াতে কিশমিশের জুড়ি মেলা ভার।



আরো সংবাদ


বদলে গেল নিয়ম, ভারত-পাকিস্তানের গ্রুপে অনিশ্চিত বাংলাদেশ (১৭১৬২)পাকিস্তানের ভারতীয় সাবমেরিন রুখে দেয়ার দাবি, যা বলল ভারত (১৪১৮৫)স্বস্তির জয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ (১২৮৯৫)সুপার টুয়েলভ নিশ্চিত করতে বাংলাদেশের সামনে যে সমীকরণ (১২৬৫৪)ভারতকে নাস্তানাবুদ করা পাকিস্তানি বোলার এখন ওমান দলে! (১২৫০৫)ক্লাস শুরুর পর উত্তাল ঢাবি ক্যাম্পাস (১২৪৬৯)স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (১০২৮৯)অসম্মতিতে বিয়ে করায় দুই মেয়ে ও তাদের ৪ সন্তানকে পুড়িয়ে মারলেন বাবা! (৯৩৮৭)তুরস্ক-ইরান : শত্রু-মিত্র সম্পর্কের ঝুঁকি (৮৬২০)গুজব ছড়ানোর অভিযোগে বদরুন্নেসার শিক্ষিকা আটক (৭৭২৫)