৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


জা না-অজানা

সেলুকাস

-

ছোট্ট বন্ধুরা,
তোমরা হয়তো সেলুকাসের নাম শুনে থাকবে। তিনি কে? গ্রিক সম্রাট আলেকজান্ডারের সেনাপতি। আলেকজান্ডারের সাথে তিনি বিভিন্ন দেশে অভিযান চালান। স্বদেশে ফেরার পথে আলেকজান্ডারের মৃত্যু হয় খ্রিষ্টের জন্মের ৩২৩ বছর আগে। এরপর এশিয়ায় অধিকৃত এলাকাগুলো গ্রিক সেনাপতিরা ভাগ করে নেন।
সেলুকাস ভাগ অনুসারে সিরিয়া ও ভারতের গ্রিক অধিকৃত এলাকাগুলোর শাসক হন। এরপর মৌর্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্যের সাথে সেলুকাসের ভয়ানক যুদ্ধ হয়। সেলুকাস পরাজিত হয়ে চন্দ্রগুপ্তকে কাবুল, কান্দাহার, মাকরান ও হিরাট প্রদেশ ছেড়ে দিতে বাধ্য হন। যুদ্ধের পরে চন্দ্রগুপ্তের সাথে সেলুকাসের কন্যার বিয়ে হয়, যার ফলে এই দুই শাসকের মধ্যে বন্ধুত্ব স্থাপিত হয়। সেলুকাস দেশে ফিরে যান। মনে রেখো, মৌর্য সম্রাট চন্দ্রগুপ্তকে ভারত সম্রাট বলা যায়।
Ñ ইমরুল হাসানু


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য সরবরাহ বাড়ানোর উপায় নিয়ে আলোচনায় ব্লিঙ্কেনের জর্ডান যাত্রা বৃষ্টি আইনে ভারতের কাছে বাংলাদেশের হার ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরে শ্রম আদালতের মামলার কার্যক্রম হাইকোর্টে স্থগিত নোয়াখালীতে নজিরবিহীন লোডশেডিং ‘আইসিজের গ্রেফতারি থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছে ইসরাইল’ ‘আনারসের পাতা থেকে সিল্কের জামদানি শাড়ি আশার আলো জাগাবে’ গাজীপুরে তীব্র তাপপ্রবাহের কারণে বেঁকে গেছে রেললাইন, ঢালা হলো পানি সিলেটে বহুতল ভবন থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি মুক্তাদির, সম্পাদক জাওহার ফিলিস্তিনে আহত ও বাস্তুহারাদের জন্য আর্থিক সহায়তা ভারতে কারাভোগ শেষে দেশে ফিরল পাচার হওয়া ২০ নারী-শিশু

সকল