২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


গাজীপুরে তীব্র তাপপ্রবাহের কারণে বেঁকে গেছে রেললাইন, ঢালা হলো পানি

গাজীপুরে তীব্র তাপপ্রবাহের কারণে বেঁকে গেছে রেললাইন, ঢালা হলো পানি - ছবি : নয়া দিগন্ত

 

তীব্র তাপপ্রবাহের কারণে ঢাকা-চট্রগ্রাম রুটের রেললাইন বেঁকে গেছে। বিষয়টি নজরে আসায় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় সিলেট থেকে ঢাকাগামী কালনী এক্সপ্রেস ট্রেন ও যাত্রীরা। রেলওয়ের কর্মীরা বেঁকে যাওয়া অংশ মেরামত করে এবং রেললাইনের ওপর পানি ছিটিয়ে, কচুরিপানা ও কাঁদামাটি দিয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

মঙ্গলবার গাজীপুরের কালীগঞ্জ উপজেলার আড়িখোলা রেলস্টেশনের পশ্চিম পাশে চুয়ারিখোলার কাজীবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

রেলওয়ে স্টেশনের আড়িখোলা স্টেশন মাস্টার দিলীপ দাস জানান, তীব্র তাপপ্রবাহের কারণে ঢাকা-চট্রগ্রাম রুটের আড়িখোলা রেলস্টেশনের পশ্চিম পাশে চুয়ারিখোলার কাজীবাড়ি এলাকায় ঢাকাগামী (আপ লাইন) লাইনের প্রায় ১৫ ফুট রেল বেঁকে যায়। স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানার পর রেলওয়ের কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান। তারা স্থানীয়দের সহায়তায় পানি, কচুরিপানা ও কাঁদামাটি দিয়ে রেললাইনের তাপমাত্রা নিয়ন্ত্রণ করেন। পরে ওই অংশ মেরামত করেন রেলওয়ের কর্মীরা। এ সময় ডাবল লাইনের অন্য লাইন দিয়ে ঢাকাগামী ট্রেন চলাচল করে। রেললাইন মেরামতের পর ওই লাইন দিয়ে পুনঃরায় ট্রেন চলাচল শুরু হয়।

রেলওয়ের স্থানীয় দড়িপাড়া-বড়নগর এর কি-ম্যান মোঃ বাদশা মিয়া জানান, তীব্র তাপপ্রবাহের কারণে রেলওয়ে কর্তৃপক্ষের নির্দেশে রেলকর্মচারীদের নিয়মিত টহল ডিউটি জোরদার রয়েছে। দুপুর সাড়ে ১২টার দিকে চট্রগ্রাম থেকে ঢাকাগামী চট্টলা এক্সপ্রেস ট্রেনটি আড়িখোলা রেলওয়ে স্টেশন অতিক্রম করে। এরপর রেলওয়ের টহলরত কর্মচারীরা আড়িখোলা-পূবাইল স্টেশনের মাঝখানে চুয়ারিয়াখোলা এলাকার কাজী বাড়ি নামকস্থানে ওই লাইনের প্রায় ১৫ ফুট রেল বাঁকা দেখতে পান। বিষয়টি কর্তৃপক্ষকে জানালে তারা দ্রুত ব্যবস্থা নেন। এ সময় সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী কালনী এক্সপ্রেস ট্রেনটি ওই এলাকা অতিক্রম করার কথা ছিল। কিন্তু বিষয়টি নজরে আসায় ট্রেনটি দুর্ঘটনার হাত থেকে অল্পের জন্য রক্ষা পায়। রেললাইন বেঁকে যাওয়ার ঘটনায় ট্রেনটিকে আড়িখোলা রেলওয়ে স্টেশনে অপেক্ষা করতে হয়।
এ সময় রেলকর্মীরা প্রায় ঘণ্টাখানেক চেষ্টার পর রেললাইন মেরামত এবং পানি, কচুরিপানা ও কাঁদামাটি দিয়ে রেললাইনের তাপমাত্রা নিয়ন্ত্রণ করেন। পরে ওই লাইন দিয়ে ওই ট্রেন (কালনী এক্সপ্রেস) ঢাকার উদ্দেশে আড়িখোলা স্টেশন ত্যাগ করে। বিকেল ৪টার দিকে তিতাস কমিউটার নামের আরো একটি ট্রেনও ধীরগতিতে ওই বেঁকে যাওয়া স্থান অতিক্রম করে।

টঙ্গী রেলওয়ে স্টেশনের ইনচার্জ ছোটন শর্মা জানান, ঘটনাস্থলে ডাবল লাইন রয়েছে। এতে একটি লাইনে (ঢাকাগামী-আপ) সমস্যা দেখা দেয়ায় অপর লাইন দিয়ে ট্রেন চলাচল করেছে। দুপুরের পর মেরামত কাজ শেষ হলে ওই লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement