৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বিশ্ব ঐতিহ্য সোলায়মান পর্বত

-

আজ তোমরা জানবে সোলায়মান পর্বত সম্পর্কে । এটি কিরগিজস্তানের একমাত্র বিশ্ব ঐতিহ্য স্থান। এর অবস্থান ওশ নগরে। এ নগর এক সময় তীর্থযাত্রার একটি প্রধান স্থান ছিল, মুসলিম এমনকি প্রাক-মুসলিম আমলেও। লিখেছেন লোপাশ্রী আকন্দ

কিরগিজস্তানের সোলায়মান পর্বত বিখ্যাত। পর্বতটি সোলায়মান টিলা নামেও পরিচিত; সোলায়মান সিংহাসন নামেও এর পরিচিতি আছে। ২০০৯ সালে এটি বিশ্ব ঐতিহ্য স্থানের মর্যাদায় ভূষিত হয়েছে।
সোলায়মান টিলা কিরগিজস্তানের একমাত্র বিশ্ব ঐতিহ্য স্থান। এর অবস্থান ওশ নগরে। এ নগর এক সময় তীর্থযাত্রার একটি প্রধান স্থান ছিল, মুসলিম এমনকি প্রাক-মুসলিম আমলেও।
ফারগানা উপত্যকার সমতল ভূমি থেকে হঠাৎ যেন খাড়া হয়ে ওপরে উঠেছে সোলায়মান টিলা। এ টিলার অপূর্ব শোভা দৃষ্টিনন্দন। স্থানীয় মানুষ ও পর্যটকদের কাছে এটি একটি পছন্দনীয় স্থান।
হজরত সোলায়মান আ: ছিলেন একজন নবী। ধারণা করা হয়, এ টিলার একটি পবিত্র স্মৃতিচিহ্ন সংবলিত সমাধি বা পেটিকা তার কবর। টিলার গাছপালা ও ঝোপে অসংখ্য খণ্ড কাপড় টানিয়ে দেয়া হয়েছে। এগুলোকে বলা হয় প্রার্থনা পতাকা।
ইউনেস্কোর মতে, সোলায়মান পর্বত মধ্য এশিয়ার যেকোনো স্থানের পবিত্র পর্বতের একটি সবচেয়ে পরিপূর্ণ উদাহরণ। কয়েক হাজার বছর ধরে এখানে ইবাদত করা হয়েছে। স্থানটি স্থানীয় মুসলমানদের কাছে এখনো জনপ্রিয়। সিঁড়ির মাধ্যমে টিলার চূড়ায় ওঠার ব্যবস্থা আছে। এ চূড়ায় একটি ছোট মসজিদ আছে। ১৫১০ সালে বাবর এ মসজিদ নির্মাণ করেন। এ বাবরই পরবর্তীকালে হিন্দুস্তানের (মোগল সাম্রাজ্য) সম্রাট হয়েছিলেন। ২০ শতকে মসজিদটি পুনর্নির্মাণ করা হয়।
সোলায়মান টিলায় একটি জাদুঘর আছে। সোভিয়েত যুগে এটি প্রতিষ্ঠিত হয়। জাদুঘরে কিরগিজস্তানের প্রতœতাত্ত্বিক নিদর্শন এবং ইতিহাস প্রদর্শন করা হয়। টিলার নিচের ধাপে রয়েছে গোরস্থান।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement