০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


নতুন সার্চ ইঞ্জিন আনার পরিকল্পনা করছে অ্যাপল

নতুন সার্চ ইঞ্জিন আনার পরিকল্পনা করছে অ্যাপল -

সার্চ ইঞ্জিন পরিষেবা দেয়ার জন্য অ্যাপল দীর্ঘদিন ধরে গুগলের প্রযুক্তি ব্যবহার করছে। তবে শিগগিরই হয়তো এ নির্ভরশীলতার অবসান ঘটতে পারে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, অ্যাপল নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরিতে কাজ করছে। সার্চ ইঞ্জিন তৈরির কথা ভাবলে সাধারণ ব্যবহারকারীদের জন্য এটি চালু করতে আরো চার বছর লাগতে পারে। ২০১৮ সালে লেজারলাইক অধিগ্রহণ করেছিল অ্যাপল। প্রতিষ্ঠানটির নির্বাহীরা পুনরায় গুগলে যোগদানের জন্য চলে যান। মূলত তাদের এ প্রস্থানের কারণেই সার্চ ইঞ্জিন চালুর সময় এত পেছাতে বাধ্য হয়েছে অ্যাপল।
গুগলের অন্যতম প্রতিযোগী হিসেবে অ্যাপলের নিজস্ব সার্চ ইঞ্জিন আনার বিষয়ে সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা নেই। তারা যেটি তৈরি করতে যাচ্ছে সেটি বাস্তবায়নেও অনেক সময় লাগবে। বর্তমানে সার্চের জন্য অ্যাপল ও গুগলের মধ্যে চুক্তি চলমান। এখনো আইওএস, আইপ্যাডওএস, ম্যাকওএস, সিরিসহ অন্যান্য অ্যাপল সিস্টেমের জন্য প্রতিযোগী প্রতিষ্ঠানের সেবাই নেবে অ্যাপল।
গুগল ও অ্যাপলের মধ্যে সার্চ-সংক্রান্ত চুক্তি রয়েছে। এছাড়া কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটির ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে থাকার জন্য প্রতি বছর ২ হাজার কোটি ডলার দেয়। তবে চুক্তিতে একেক বছরের জন্য একেক ধরনের মূল্য নির্ধারণ করা হয়েছে। ২০২০ সালে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়, চুক্তিমূল্য ৮০০ থেকে ১২০০ কোটি ডলারের মধ্যে।
গত বছর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, আইফোন, আইপ্যাড ও ম্যাক ডিভাইসে ডিফল্ট সার্চ ইঞ্জিন ব্যবহারের জন্য গুগলের কাছ থেকে বছরে দেড় হাজার কোটি ডলার পায় অ্যাপল। কারণ অ্যাপল থেকে গুগলের পরিষেবা গ্রহণের জন্য গ্রাহকদের বাধ্য করা হয়।

 

 


আরো সংবাদ



premium cement