২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ঢাকায় অনুষ্ঠিত হলো উইকিম্যানিয়া বাংলাদেশ পর্ব

-

উইকিম্যানিয়া হচ্ছে সারা পৃথিবীর উইকিপিডিয়ানদের অংশগ্রহণে অনুষ্ঠিত বার্ষিক সর্ববৃহৎ সম্মেলন। করোনাভাইরাসের কারণে আঞ্চলিকভাবে দক্ষিণ এশিয়ার ভেতরে এটি বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার রাজধানীর মহাখালীতে অবস্থিত ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত হয়েছে উইকিম্যানিয়া বাংলাদেশ পর্ব ২০২২।
শুক্রবার সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ব্র্যাক সেন্টারের অডিটোরিয়ামে উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ সম্মেলনে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়ার উইকিপিডিয়ানরা অংশ নেন। এই সম্মেলনে উইকিমিডিয়া প্রকল্পের অন্তর্ভুক্ত বিভিন্ন প্রকল্প যেমন উইকিপিডিয়া, অন্যান্য উইকি, মুক্ত জ্ঞান ও বিষয়বস্তু সম্পর্কিত সামাজিক এবং প্রযুক্তিগত দিক উপস্থাপনা ও আলোচনা করা হয়েছে। দিনব্যাপী জমায়েতের মাধ্যমে চলমান ও নতুন প্রকল্প এবং পদ্ধতির ওপর প্রতিবেদন ও ধারণা বিনিময় এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
শাবাব মুস্তাফার উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম অধিবেশন শুরু হয়। এর পরে উইকিপিডিয়ানরা ধারাবাহিকভাবে নানা বিষয়ে আলোচনা করেন। নাহিদ সুলতান ‘উইকিমিডিয়া অবদানকারীদের ব্যক্তিগত তথ্য ও নিরাপত্তা এবং উইকিমিডিয়া আন্দোলনের কৌশল : অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ বিষয়ে আলোচনা করেন।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ত্রাণকর্মীদের বিরুদ্ধে ইসরাইলি অভিযোগ প্রত্যাখ্যান ৭ খুন মামলার রায় কার্যকরের দাবি পরিবার ও আইনজীবীদের জামালপুরে শ্রেণিকক্ষে ফ্যান খুলে পড়ে শিক্ষার্থী আহত নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে লা লিগায় শীর্ষ চারের আরো কাছাকাছি এ্যাথলেটিকো ও জিরোনা নাগরপুরে ট্রাক্টর-সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত অতি গরমে স্কুল বন্ধ রাখার ব্যাপারে যা জানালেন শিক্ষামন্ত্রী ইসলামপুরে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আব্দুস সালাম চেয়ারম্যান নির্বাচিত দশমিনা ট্রাকচালককের হত্যা করে রড ছিনতাই : ২ দিনের রিমান্ডে শিক্ষক দূরদর্শনের লোগোর রং বদলে ‘গেরুয়া’ করা নিয়ে বিতর্ক মিরসরাইয়ে হিটস্ট্রোকে আওয়ামী লীগ নেতার মৃত্যু শিক্ষার্থীদের শাসনের ব্যাপারে শিক্ষকদের যে অনুমতি দিলো ভারতীয় হাইকোর্ট

সকল