Naya Diganta

ঢাকায় অনুষ্ঠিত হলো উইকিম্যানিয়া বাংলাদেশ পর্ব

উইকিম্যানিয়া হচ্ছে সারা পৃথিবীর উইকিপিডিয়ানদের অংশগ্রহণে অনুষ্ঠিত বার্ষিক সর্ববৃহৎ সম্মেলন। করোনাভাইরাসের কারণে আঞ্চলিকভাবে দক্ষিণ এশিয়ার ভেতরে এটি বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার রাজধানীর মহাখালীতে অবস্থিত ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত হয়েছে উইকিম্যানিয়া বাংলাদেশ পর্ব ২০২২।
শুক্রবার সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ব্র্যাক সেন্টারের অডিটোরিয়ামে উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ সম্মেলনে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়ার উইকিপিডিয়ানরা অংশ নেন। এই সম্মেলনে উইকিমিডিয়া প্রকল্পের অন্তর্ভুক্ত বিভিন্ন প্রকল্প যেমন উইকিপিডিয়া, অন্যান্য উইকি, মুক্ত জ্ঞান ও বিষয়বস্তু সম্পর্কিত সামাজিক এবং প্রযুক্তিগত দিক উপস্থাপনা ও আলোচনা করা হয়েছে। দিনব্যাপী জমায়েতের মাধ্যমে চলমান ও নতুন প্রকল্প এবং পদ্ধতির ওপর প্রতিবেদন ও ধারণা বিনিময় এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
শাবাব মুস্তাফার উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম অধিবেশন শুরু হয়। এর পরে উইকিপিডিয়ানরা ধারাবাহিকভাবে নানা বিষয়ে আলোচনা করেন। নাহিদ সুলতান ‘উইকিমিডিয়া অবদানকারীদের ব্যক্তিগত তথ্য ও নিরাপত্তা এবং উইকিমিডিয়া আন্দোলনের কৌশল : অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ বিষয়ে আলোচনা করেন।