১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


স্মার্টফোন বিক্রি কমেছে

-


প্রযুক্তি বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ক্যানালিসের এক গবেষণা প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত বছরের তুলনায় ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে বিশ্বে স্মার্টফোন বিক্রির হার ৬ শতাংশ কমে গেছে। মূলত উপকরণ সঙ্কটের কারণে বিক্রির হারে এ অবনমন ঘটেছে এবং প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের চাহিদা অনুযায়ী ডিভাইস সরবরাহ করতে পারেনি।
২০২১ সালের তৃতীয় প্রান্তিকে সর্বোচ্চসংখ্যক স্মার্টফোন বিক্রি করেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং, যা মোট বাজারের ২৩ শতাংশ। খুশির সংবাদ হলোÑ গত বছরের তুলনায় চলতি বছর প্রতিষ্ঠানটির স্মার্টফোন বিক্রিতে তেমন পরিবর্তন আসেনি। এ তালিকায় পুনরায় দ্বিতীয় স্থান দখলে নিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান অ্যাপল। গত বছরের তুলনায় চলতি বছরের তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির বিক্রি ৩ শতাংশ বেড়েছে।
তৃতীয় থেকে পঞ্চম স্থানে রয়েছে চীনের শাওমি, ভিভো ও অপো। সম্মিলিতভাবে এ প্রতিষ্ঠানগুলো বাজারের ৩৪ শতাংশ দখলে রেখেছে। এ জরিপে ক্যানালিস ওয়ানপ্লাসের স্মার্টফোন বিক্রিকে অপোর অধীনে দেখালেও অপোকে সহপ্রতিষ্ঠান ভিভোর সাথে যুক্ত করেনি। চীনের কনগ্লোমারেট প্রতিষ্ঠান বিবিকে ইলেকট্রনিকস এ তিনটি প্রযুক্তি প্রতিষ্ঠান পরিচালনা করে থাকে।
সার্বিক দিক থেকে স্মার্টফোন বিক্রিতে এগিয়ে রয়েছে অ্যাপল। গবেষণা পরিচালনাকালীন ক্যানালিস কোনো প্রতিষ্ঠানের সাথে বিক্রির পরিমাণের বিষয়ে সরাসরি কথা বলেনি। তবে এটি পরিষ্কার যে চিপ সঙ্কট ও প্রতিযোগিতামূলক বাজারে অ্যাপল মূলত তাদের শক্তিশালী সরবরাহ শৃঙ্খলের কারণে এ অবস্থান অর্জনে সক্ষম হয়েছে।
সম্প্রতি বেশ কয়েকটি ফোনের মাধ্যমে বাজারে নেতৃত্বের আসীনে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি জায়ান্ট স্যামসাং। অ্যাপল থেকে শুরু করে অপো, ভিভোর মতো অন্যান্য স্মার্টফোন নির্মাতা কোম্পানিও এ সেগমেন্টে প্রবেশের চেষ্টা চালাচ্ছে। এমনকি অ্যাপল, অপো ও শাওমি তাদের নিজ নিজ ফোল্ডেবল ফোনের নকশার প্যাটেন্ট নিয়েছে। সম্প্রতি গ্যালাক্সি জি ফোল্ড৩ ও ফ্লিপ৩ ফোল্ডেবল ফোনের মাধ্যমে বাজার মাত করেছে স্যামসাং। বাজারে আসার এক সপ্তাহের মধ্যে দুই কোটি ইউনিট বিক্রির রেকর্ড গড়েছে। বাজারে ফোল্ডেবল ফোনের এ চাঙ্গা চাহিদাকে আমলে নিয়ে অনেক কোম্পানিই নিজস্ব ফোল্ডেবল নিয়ে আসার চেষ্টা করছে। চলতি বছরের শুরুতে এমআই মিক্স ফোল্ড নামে একটি ফোল্ডেবল ফোন বাজারে এনেছিল শাওমি। এবার এ দৌড়ে এগিয়ে আসছে অপো ও ভিভোর মতো কোম্পানি।


আরো সংবাদ



premium cement
‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন নতুন কোচের সন্ধানে বিসিসিআই, তাহলে কি দ্রাবিড়ের বিদায়! থাইল্যান্ডে এ বছর হিটস্ট্রোকে ৬১ জন প্রাণ হারিয়েছে : সরকার

সকল