২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই

অরবিন্দ কেজরিওয়াল - ফাইল ছবি

দিল্লি আবগারি দুর্নীতি মামলায় ২৩ দিনের জন্য জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল।

শুক্রবার ভারতের সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেজরিওয়ালকে জামিন দেয়া হচ্ছে। তবে সেটার মেয়াদ আগামী ১ জুন পর্যন্ত হবে।

১ জুনের পর কেজরিওয়ালের জামিনের মেয়াদ শেষ হয়ে যাবে। সেই হিসাবে নতুন করে জামিন না পেলে লোকসভা ভোটের গণনার দিন (৪ জুন) দিল্লির মুখ্যমন্ত্রীকে জেলেই কাটাতে হবে।

ভোটগণনার দিন তিনি যাতে জেলের বাইরে থাকতে পারেন, সেই আবেদনও জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রীর আইনজীবী অভিষেক মনু সিংঘভি। জামিনের মেয়াদ বাড়িয়ে ৫ জুন পর্যন্ত করার আবেদন জানান তিনি।

তবে তাতে সরাসরি ‘না’ বলে দিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, ২ জুন কেজরিওয়ালকে আত্মসমর্পণ করতে হবে।

সেই হিসেবে ১ জুন লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণের সময় জেলের বাইরে থাকবেন কেজরি। কিন্তু পরদিনই তাকে আত্মসমর্পণ করতে হবে।

আপাতত দিল্লির তিহাড় জেলে আছেন কেজরিওয়াল। দিল্লি আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ তাকে গ্রেফতার করেছিণ এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তারপর থেকে জামিন পাওয়ার চেষ্টা করেছেন কেজরিওয়াল। দিল্লি হাইকোর্টেও জামিনের আবেদন করেছিলেন। তা খারিজ করে দিয়েছিল দিল্লি হাইকোর্ট।
তারপরই সুপ্রিম কোর্টে জামিনের আবেদন জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) সুপ্রিমো। সেই মামলার পরিপ্রেক্ষিতেই আজ কেজরিওয়ালের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর হয়।

তবে কেজরিওয়াল যে জামিন পেতে পারেন, সেটা ইঙ্গিত মঙ্গলবারই মিলেছিল। সে সময় শীর্ষ আদালত ইঙ্গিত দিয়েছিল যে লোকসভা নির্বাচনে প্রচারের জন্য কেজরিওয়ালকে অন্তর্বর্তীকালীন জামিন দেয়া হতে পারে। তবে শীর্ষ আদালত এটাও স্পষ্ট করে দিয়েছিল যে জামিন পেলেও মুখ্যমন্ত্রী হিসেবে কোনো দায়িত্ব পালন করতে পারবেন না। তাতে কোনো আপত্তি জানাননি কেজরির আইনজীবীও।

যদিও কেজরিওয়ালের অন্তর্বর্তীকালীন জামিনের তীব্র বিরোধিতা করেছে ইডি। কেন্দ্রীয় সংস্থার আইনজীবী তথা সলিসিটর জেনারেল তুষার মেহতা এবং অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এসভি রাজু প্রশ্ন করেন যে সকলের ক্ষেত্রে একইরকম আচরণ করা উচিত। যদিও সেই আবেদন ধোপে টেকেনি সুপ্রিম কোর্টে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

 


আরো সংবাদ



premium cement