২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বিজিবির ১১৯ সদস্যের মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

-

মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে জারি করা বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক হাজার ১৩৪ জনের গেজেট বাতিলের সিদ্ধান্ত ১১৯ জনের ক্ষেত্রে স্থগিত করে দিয়েছেন হাইকোর্ট।
গেজেট বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে ১১৯ জনের করা পৃথক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন। আদালতে ভার্চুয়াল শুনানিতে রিটের পক্ষে অংশ নেন ব্যারিস্টার মো: আব্দুল কাইয়ুম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ।
পরে আব্দুল কাইয়ুম সাংবাদিকদের জানান, বিজিবির এক হাজার ১৩৪ জন মুক্তিযোদ্ধার গেজেট বাতিল আইনানুগ না হওয়ায় সংক্ষুব্ধ ব্যক্তিরা রিট করেন। আদালত পৃথক রিটের শুনানি শেষে ১১৯ জনের ক্ষেত্রে গেজেটটি নিয়মিত আদালত না খোলা পর্যন্ত স্থগিত করেছেন।
প্রসঙ্গত, গত ৭ জুন এক হাজার ১৩৪ জন বিজিবি সদস্যের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করে সরকার। ওই গেজেটে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) আইন ২০০২ এর ৭ (ঝ) ধারা অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সুপারিশের পরিপ্রেক্ষিতে রুলস অব বিজনেস ১৯৯৬-এর শিডিউল-১ এর তালিকা ৪১-এর ৫ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতা বলে জামুকার ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক স্বাধীনতা যুদ্ধের পর (১৬ ডিসেম্বর ১৯৭১ সালের) বিজিবির মুক্তিযোদ্ধাদের এক হাজার ১৩৪ জনের নামে প্রকাশিত গেজেট বাতিল করা হলো।
পরে বাগেরহাট সদর উপজেলার বেগুরগাতি গ্রামের মোল্লা মোকারোফ হোসেনসহ ৮৭ জন এবং টাঙ্গাইলের সদর উপজেলারে বেথবাড়ীর ফজলুল হকসহ ৩২ জন ওই গেজেটের কার্যকারিতা স্থগিত চেয়ে পৃথক দু’টি রিট দায়ের করেন।
এর আগেও আরেকটি রিটের পরিপ্রেক্ষিতে গত ১৭ জুন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের অবসরপ্রাপ্ত হাবিলদার আবু তাহেরের ক্ষেত্রে গেজেটটি স্থগিত করেছিলেন হাইকোর্ট।

 


আরো সংবাদ



premium cement