৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পরোয়ানা থাকলে গ্রেফতার হবেন ডিআইজি মিজান : স্বরাষ্ট্রমন্ত্রী

-

সুনির্দিষ্ট গ্রেফতারি পরোয়ানা থাকলে পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে গ্রেফতার করা হবে। চাইলে তিনি (মিজান) আত্মসমর্পণও করতে পারেন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আছাদুজ্জামান খান কামাল। গতকাল বুধবার ‘মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী’ আন্তর্জাতিক দিবস উপলক্ষে আয়োজিত এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট অডিটোরিয়ামে এ সভার আয়োজন করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর (ডিএনসি)।
ডিএনসির মহাপরিচালক (ডিজি) মো: জামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু, কমিটির সদস্য খলিলুর হক খান, হাবিবুর রহমান, শামসুল হক দুদু, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো: শহিদুজ্জামান, মানসের প্রতিষ্ঠাতা ডা: অরূপরতন চৌধুরী প্রমুখ।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সুনির্দিষ্ট গ্রেফতারি পরোয়ানা ছাড়া সরকারি উচ্চপদস্থ কোনো কর্মকর্তাকে গ্রেফতার করার সুযোগ নেই। সুনির্দিষ্ট গ্রেফতারি পরোয়ানা থাকলেই তাকে গ্রেফতার করা হবে। আর এর আগে যদি তিনি আত্মসমর্পণ করেন তাহলে ভিন্ন কথা। যদি না করেন তাহলে আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা গ্রহণ করা হবে। ডিআইজি মিজান আত্মগোপনে বিদেশে চলে যেতে পারেন কি নাÑ এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, তিনি দেশে নাই এ রকম কোনো তথ্য আমার কাছে নেই। তবে তার দেশেই থাকার কথা।
এর আগে সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মাদক নির্মূল করতে সরকার বদ্ধপরিকর। মূলত মাদকের সাপ্লাই বন্ধ, চাহিদা হ্রাস ও সচেতনতা বৃদ্ধিÑ এই তিন স্তরকে সামনে রেখে কাজ করা হচ্ছে। এ জন্য সমাজের সব শ্রেণিপেশার মানুষকে সাথে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে ডিএনসি গত বছর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সাত হাজার ৮৯৮টি সভা আয়োজন করেছে। ২৮ হাজারেরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে মাদকবিরোধী কমিটি করা হয়েছে। ৩০৭টি বেসরকারি মাদক নিরাময় কেন্দ্রে চিকিৎসা দেয়া হচ্ছে। পাশাপাশি রাজধানীর তেজগাঁওয়ে সরকারি কেন্দ্রীয় নিরাময় কেন্দ্রকে ১২৪ বেডে উন্নীত করা হয়েছে।
দুর্গম সীমান্ত দিয়ে মাদক আসছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, যেকোনো মূল্যে মাদকের চোরাচালান বন্ধ করা হবে। ইতোমধ্যে টেকনাফে মাদক কারবারিরা আত্মসমর্পণ করেছে। অন্যরাও যদি স্বেচ্ছায় সুপথে ফিরে না আসে তাহলে তাদের অবস্থা কি হবে তা সৃষ্টিকর্তাই ভালো জানেন। কিছুতেই মাদকের ছোবলে আমাদের যুব সমাজকে ধ্বংস হতে দেবো না।


আরো সংবাদ



premium cement