৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


নৌপরিবহন সংসদীয় কমিটির বৈঠক মেরিন একাডেমির ক্যাপ্টেন ইঞ্জিনিয়াররা বছরে দুই হাজার কোটি টাকা দেশে আনছেন

-

মেরিন একাডেমি থেকে পাস করা গ্র্যাজুয়েটরা যারা জাহাজের ক্যাপ্টেন ও চিফ ইঞ্জিনিয়ার হিসেবে দেশী ও বিদেশী জাহাজে কর্মরত তারা দেশের জন্য প্রতিবছর প্রায় দুই হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছেন, যা দেশের দারিদ্র্য বিমোচনসহ আর্থ-সামাজিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে। একজন মেরিনার গড়ে ২০ বছরের পেশাগত জীবনে দেশের জন্য ১০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করে নিয়ে আসে।
সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে গতকাল এ তথ্য জানানো হয়।
বৈঠকে মেরিন একাডেমিতে লাইফ সাপোর্টসহ একটি উন্নত মানের হাসপাতাল স্থাপনের জন্য সুপারিশ করে কমিটি।
কমিটির সভাপতি মেজর (অব:) রফিকুল ইসলামের (বীর উত্তম) সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠকে কমিটির সদস্য নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী, মো: মজাহারুল হক প্রধান, মাহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, ডা: সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো: আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা উপস্থিত ছিলেন।
বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম, বাংলাদেশ মেরিন একাডেমি এবং ন্যাশনাল মেরিটাইম ইন্সটিটিউটের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয় মর্মে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। বৈঠকে আরো জানানো হয়, চট্টগ্রাম বন্দরের চলমান প্রকল্পগুলো হচ্ছে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল নির্মাণ, নিউমুরিং ওভারফ্লো কনটেইনার ইয়ার্ড নির্মাণ, দ্বিতীয় নিউমুরিং ওভারফ্লো কনটেইনার ইয়ার্ড নির্মাণ, সার্ভিস জেটি স্থানান্তর ও পুনর্নির্মাণ।
নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement