২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


হাদিয়া ছাড়াই খতম তারাবি পড়াচ্ছেন ছাত্রলীগের সভাপতি

- ছবি : নয়া দিগন্ত

কক্সবাজারের টেকনাফের একটি মসজিদে কোনো হাদিয়া বা বিনিময় ছাড়াই দীর্ঘ ১৮ বছর ধরে রমজানে খতম তারাবি পড়াচ্ছেন ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি হাফেজ নূর কামাল।

জানা গেছে, ২০০৪ সালে হাফেজি শেষ করার তিন বছর পর ২০০৭ সালে ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি। ছাত্র রাজনীতির পাশাপাশি দাখিল, আলিম ও ফাজিল শেষ করে বর্তমানে কামিল পড়ছেন। পরে ২০১৯ সাল থেকে টেকনাফের হ্নীলা ইউনিয়নের ছাত্রলীগের সভাপতি। একইসাথে উখিয়া কলেজে বাংলা বিষয়ে অনার্স তৃতীয় বর্ষের ছাত্রও তিনি। পাশাপাশি একটি মাদরাসার পরিচালক এবং আছে ব্যবসাও। তারপরও গত ১৮ বছর ধরে রমজানে খতম তারাবি পড়ান নুর কামাল। একইসাথে রাজনীতি এবং মসজিদে ইমামতি নিয়ে প্রতিবন্ধকতার মুখে পড়লেও দমে যাননি কখনো। গত দেড় যুগ ধরে তার এমন কাজে স্থানীয়রা তো খুশিই, খুশি দলীয় নেতাকর্মীরাও। গত বছর থেকে স্থানীয় আহমদিয়া দারুল কুরআন মাদরাসা মসজিদে খতমে তারাবি পড়াচ্ছেন মুসল্লিদের। তবে এজন্য তিনি কোনো পারিশ্রমিক নেন না।

নুর কামাল বলেন, ‘রাজনীতির পাশাপাশি হালাল রোজগার, হালাল ইনকাম দিয়ে আমার জীবন অতিবাহিত করবো, এটাই আমার মূল উদ্দেশ্য। রাজনীতিবিদরা মাঠে-ময়দানে থাকে, আমি কিভাবে মসজিদে ইমামতি করবো, সেই বিষয় নিয়ে মাঝেমধ্যে প্রশ্ন উঠেছিল। তবে আমি সেগুলো তোয়াক্কা না করে, আমার মনোভাব এবং আমার ইচ্ছা যেটা, সেটা বাস্তবায়ন করার জন্য নিয়মিত রেখেছি।’

এ বিষয়ে স্থানীয়রা জানায়, ‘সুস্পষ্ট, সুরাল সুরে সে আমাদের এখন পর্যন্ত খতম তারাবি পড়াচ্ছেন। যারা হাফেজ আছেন, তাদেরও সে অনেক সহযোগিতা করেন।’

নুরের এমন কাজে খুশি ছাত্রলীগ নেতাকর্মীরাও। বেশ কয়েকজন বলেন, ‘আমাদের ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নুর কামাল, তিনি সব দিক থেকেই ব্যতিক্রম। তিনি ভালো একজন ছাত্রনেতা এবং হাফেজও। রাজনীতি করলে দ্বীনের সাথে বা ইসলামের সাথে যুক্ত হওয়া যায় না, এ ব্যাপারে নুর কামাল ভিন্নতা দেখিয়েছেন।


আরো সংবাদ



premium cement