২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপিত

-

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ভিসি অধ্যাপক ড. মো: নূরল আনোয়ারের নেতৃত্বে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কিত ‘মুক্তি সংগ্রাম’ নামক দেয়ালিকা উন্মোচনের পর শুরু হয় স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা।
বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. গণেশ চন্দ্র রায় নিজের প্রসঙ্গ টেনে বলেন, ‘আমাদের স্বাধীনতার সুফল আমরা ভোগ করছি।’ তিনি আরো বলেন, ‘স্বাধীনতার এই সুফল ঘরে ঘরে পৌঁছে দিতে হলে নষ্ট মানুষদের হাত থেকে এ দেশটিকে রক্ষা করতে হবে।’
বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মফজল আহমেদ বলেন, ‘মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আমাদের মাধ্যমেই আগামী প্রজন্মের কাছে তুলে ধরে দেশের কল্যাণে আত্মনিয়োগ করে বিশ্বের দরবারে বাংলাদেশকে একটি রোল মডেল হিসেবে তুলে ধরতে হবে।’
ব্যবসায় অধ্যয়ন অনুষদের ডিন প্রফেসর ড. মো: ফসিউল আলম বলেন, একটি দেশের কাছে স্বাধীনতা কী জিনিস তা বর্তমান ফিলিস্তিনকে দেখলে উপলব্ধি করা যায়। একটি দেশে বিভিন্ন সম্প্রদায় থাকবে। কিন্তু অসাম্প্রদায়িক একটি জাতি গঠন একটি রাষ্ট্রের সবচেয়ে বড় শক্তি, যার স্বপ্ন বঙ্গবন্ধু দেখেছিলেন। কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ডিন অধ্যাপক মাইনুল হাসান চৌধুরী বাঙালির ইতিহাস ও স্বাধীনতার ঘোষক ‘জিয়া-নাটক’ নিয়ে আলোচনা করেন।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো: ওবায়দুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো: সেলিম হোসেন, প্রক্টর এস এম ওসমান গণি, ইংরেজি বিভাগের চেয়ারম্যান এ এস এম ইফতেখারুল আজম, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের প্রভাষক তাসলিমা আকতার ইরিন, ছাত্র কল্যাণ উপদেষ্টা হুমাইরা তাজরিন ও সায়েদ মোহাম্মদ ফরহাদ। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু?

সকল