২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সীতাকুণ্ডে মাদকের আস্তানা ভেঙে ফুলের বাগান

সীতাকুণ্ডে মাদকের আস্তানা উচ্ছেদ করে উদ্ধারকৃত খাস জমিতে গড়ে ওঠা ফ্লাওয়ার পার্ক : নয়া দিগন্ত -

১৯৪ একর খাস জমির ওপর আগের গড়ে ওঠা অবৈধ চাইনিজ রেস্টোরেন্ট ও বিভিন্ন মাদকের আড্ডাস্থলে এখন শোভা পাচ্ছে নানা জাতের ফুলের সৌন্দর্য ও পাখিদের কলকাকলি। যেখানে রাতে বসতো মাদকের আড্ডা আর দিনে চলত স্কুল পালানো ছেলেমেয়েদের হইহুল্লোর। বহু দিন ধরে এমনি অবস্থা বিরাজমান ছিল উপজেলার ফৌজদারহাট-বন্দর সংযোগ সড়কের পাশে সরকারি এই খাস এলাকাটিতে।
এখন জেলা ও উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে উচ্ছেদ করা হয়েছে মাদকের আড্ডা ও অবৈধভাবে গড়ে ওঠা রেস্তোরাঁগুলো। তার পরিবর্তে গড়ে উঠেছে দৃষ্টিনন্দন এক ফাওয়ার পার্ক। ইতোমধ্যে সেখানে রোপণ করা হয়েছে পাঁচ হাজারের বেশি বিভিন্ন জাতের ফুলগাছ। ফুটতে শুরু করেছে নানা রঙের ফুল। প্রথম দেখাতেই যে কারো নজর কাড়বে বাতাসে দোল খাওয়া নানান রঙের ফুল। বিকেল হলে এখানে এখন বৃদ্ধি পায় সাধারণ মানুষের আনাগোনা। শোনা যায় শিশুদের নানা আনন্দ-উচ্ছ্বাস। আগামী ১১ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ফাওয়ার পার্কে ৯ দিনব্যাপী অনুষ্ঠিত হবে ফাওয়ার ফেস্টিভেল।
উপজেলা প্রশাসন সূত্র জানায়, উপজেলার ফৌজদারহাট-বন্দর সংযোগ সড়কের পাশে ভূমিদস্যুরা ১৯৪.১৮ একর খাস জমি দীর্ঘদিন ধরে দখল করে রেখেছিল। তারা সেখানে অবৈধভাবে গড়ে তুলেছিলেন চাইনিজ রেস্টুরেন্টসহ বিভিন্ন স্থাপনা। আর এই স্থাপনাগুলোতে রাতে বসতো মাদকের আড্ডা, চলত নানা অনৈতিক কর্মকাণ্ড। জায়গাটি ফৌজদারহাট থেকে বন্দর পর্যন্ত সংযোগ সড়কের পাশে। গত ৪ জানুয়ারি চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্দেশে এই খাস জমি উদ্ধারের জন্য উচ্ছেদ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম। উদ্ধারের পর সেখানে পাঁচ হাজার টিউলিপ ফুলের বীজ বপনসহ নানান জাতের ফুলের গাছ রোপণ করা হয়। ইতোমধ্যে বাগানের অনেক গাছেই ফুল ফুটেছে।
সরেজমিনে দেখা যায়, কয়েক মাস আগেও যেখানে ছিল নানা ধরনের অবৈধ স্থাপনা, সেখানে এখন বাতাসে ফুলের গন্ধ, পাখিদের কলকাকলি। হাওয়ায় হাওয়ায় দোলা খাচ্ছে নানান রঙের ফুল। সাগর তীরের পাশে হরেক রকমের ফুলের শোভা দেখে নজর কাড়ে সবার। এই ফাওয়ার পার্কে বিকেলে এখন ভিড় করছে সাধারণ মানুষ। তারা দেখতে পাচ্ছে গাছে গাছে ফুল ফুটে আছে, ডালে ডালে পাখিরা গান গাচ্ছে, হাওয়ায় হাওয়ায় দোলা খাচ্ছে টিউলিপ ফুল।
সম্প্রতি জায়গাটি পরিদর্শনে আসেন চট্টগ্রাম জেলা প্রশাসনের এনডিসি মো: তৌহিদ, সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম, নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্তসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা। পরিদর্শনকালে সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম বলেন, এতদিন ভূমিদস্যুদের দখলে ছিল জায়গাটি। চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফকরুজ্জামানের নির্দেশে এটি উদ্ধার করা হয়। তার নির্দেশেই এখানে লাগানো হয় পাঁচ হাজার টিউলিপ ফুলগাছসহ নানান জাতের ফলদ ও বনজ গাছ। এই ফাওয়ার পার্ককে কেন্দ্র করে আরো অনেক পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। ক্রমান্বয়ে তা বাস্তবায়ন করা হবে।
আগামী ১১-১৮ ফেব্রুয়ারি ৯ দিনব্যাপী এখানে ‘ফাওয়ার ফেস্টিভেল’ নামে মেলার আয়োজন করা হয়েছে। এ মেলার প্রধান আকর্ষণ থাকবে প্রথমবারের মতো ফোটা টিউলিপ ফুল। এ ছাড়াও থাকবে কায়াকিং, ঘুড়ি উৎসব, বড়শি দিয়ে মাছ ধরাসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশুতোষ প্রদর্শনী। মেলাটি সকল শ্রেণী-পেশার মানুষের জন্য উন্মুক্ত থাকবে।


আরো সংবাদ



premium cement