০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


বড় বড় ইলিশে ভরা পিরোজপুরের হাটবাজার, দাম এখনো চড়া

পিরোজপুরের হাটবাজারে পাওয়া যাচ্ছে বড় বড় ইলিশ মাছ : নয়া দিগন্ত -

উপকূলীয় জেলা পিরোজপুরে নদনদীতে জেলেদের জালে ধরা পড়ছে বড় বড় ইলিশ মাছ। জেলার হাটবাজার, বন্দর ও ফেরিঘাটে প্রচুর ইলিশ বেচাকেনা হচ্ছে। গত বছর বর্ষায় ভরা মৌসুমেও এত বড় ইলিশ জালে ওঠেনি। এ বছর বাজারে জাটকার থেকে বড় ইলিশ বেশি দেখা গেলেও সাধারণের কেনার সাধ্য নেই। বাজারে দুই কেজি ওজনের ইলিশ দুই হাজার টাকা, দেড় কেজি ওজনের ইলিশ এক হাজার ৪০০ থেকে এক হাজার ৫০০ টাকা, এক কেজি ওজনের ইলিশ এক হাজার ২০০ থেকে এক হাজার ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর জাটকা প্রতি কেজি বিক্রি হয় ৬০০ টাকায়।
ভাণ্ডারিয়া চরখাল ফেরিঘাটে গিয়ে দেখা যায়, জেলেরা বড় বড় ইলিশ ধরে পাইকারদের কাছে নিয়ে আসছেন। জেলেদের মুখে হাসি আর চোখে তৃপ্তির ঝলক। সদর উপজেলার বাদুরা পারেরহাট মৎস্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা জমাদ্দার বলেন, স্থানীয় নদনদীতে জেলেরা বড় বড় ইলিশ পাচ্ছেন। তবে সাগরের জেলেদের জালে ছোট ইলিশ ধরা পড়ছে বেশি। জেলে পল্লীতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।
পশ্চিম পশারিবুনিয়া মার্দাশী হাটের ইলিশ বিক্রেতা বোথলা গ্রামের বাসিন্দা শহিদুল ইসলাম জানান, প্রচুর বড় ইলিশ তারা হাটে নিয়ে আসেন কিন্তু দাম বেশি হওয়ায় এই ইলিশ নিম্ন আয়ের মানুষ কিনতে পারেন না। বড় ইলিশের মজাই আলাদা।
নাম প্রকাশ না করার শর্তে চরখালী, তেলিখালী ও দারুলহুদা গ্রামের কয়েকজন জেলে জানান, জেলেরা মৎস্য আড়তদারদের কাছে দাদন নিয়ে জিম্মি। যে যার কাছ থেকে দাদন নিয়েছে তাকে বাধ্যতামূলক মাছ দিতে হবে। তিনি ইচ্ছামতো ইলিশের দাম পরিশোধ করে থাকেন। জেলেরা ন্যায্যমূল্য পান না। সারা দিন মাছ ধরে তীরে এসে সব মহাজনের ঝুড়িতে ঢালতে হয়।
স্থানীয় নদনদীতে হঠাৎ বড় বড় ইলিশ মাছ ধরা পড়ার কারণ জানতে চাইলে পিরোজপুর জেলা মৎস্য কর্মকর্তা আবদুল বারি বলেন, জাটকা সংরক্ষণে প্রশাসনিক তৎপরতার কারণে এবার ইলিশ বড় হওয়ার সুযোগ পেয়েছে। অপর এখন বড় বড় ইলিশগুলো মা ইলিশ, এদের পেটে ডিম। এখন ডিম ছাড়ার জন্য সাগরের লবণ পানি থেকে মিষ্টি পানিতে ওই সব মাছ আসতে শুরু করেছে। এ জন্য স্থানীয় জেলেরা ধরতে পারছেন। তবে আগামী ৭ অক্টোবর থেকে ২২ দিনের জন্য ইলিশ ধরার অবরোধ শুরু হবে।


আরো সংবাদ



premium cement