০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


ধামরাইয়ে ১৪০০ খামারে প্রস্তুত ৬ হাজার গরু

-

কোরবানির ঈদ যতই ঘনিয়ে আসছে ঢাকার ধামরাইয়ে গরুর খামার মালিকদের ব্যস্ততা ততই বাড়ছে। একদিকে গরুর স্বাস্থ্য ও সুস্থতা ঠিক রাখা অন্যদিকে কাক্সিক্ষত দামে গরু বিক্রির জন্য অধির আগ্রহে সময় পার করছেন খামারিরা।
বিভিন্ন খামারের পাশাপাশি ১২০টির ও বেশি গরু এবং অর্ধশত মহিষ ও বেশ কিছু দুম্বা, গাড়ল বিক্রির জন্য প্রস্তুত করেছে উপজেলার সিংশ্রী ও খাগাইল এলাকায় সুপ্রিম অ্যাগ্রো অ্যান্ড ডেইরি ফার্ম।
এরই মধ্যে এ ফার্মে অনলাইনে গরু বিক্রি শুরু হয়েছে। পছন্দের গরু ক্রয় করলে ক্রেতার বাড়িতে পৌঁছে দেয়ার জন্য পরিবহনের সার্বিক ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন ফার্ম কর্তৃপক্ষ।
জানা গেছে, ধামরাই উপজেলায় ৪৪৮টি গ্রামে প্রায় ১৪০০ ছোট-বড় খামারে প্রায় ছয় হাজার গরু রয়েছে। এসব খামারে সাড়ে তিন মণ থেকে ৩০ মণ ওজনের গরু রয়েছে। এর মধ্যে প্রায় একই ওজনের গরু রয়েছে সুপ্রিম অ্যাগ্রো অ্যান্ড ডেইরি ফার্মে। ছোট-বড় এসব ফার্মে একেকটি গরুর দাম হাঁকা হচ্ছে এক লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত।
এলাকাবাসী জানিয়েছে, সুপ্রির অ্যাগ্রো অ্যান্ড ডেইরি ফার্মের গরুগুলো রোগমুক্ত ও স্বাস্থ্যবান হওয়ায় মাত্র দুই বছরেই এই প্রতিষ্ঠানের গরুর চাহিদা বেড়ে চলেছে।
ফার্মের কেয়ার টেকার শুভ জানিয়েছে, চাহিদার বিষয়টি মাথায় রেখে প্রথমবারের চেয়ে এবারে গরুর সংখ্যা বাড়ানো হয়েছে। এই ফার্মের গরুগুলোকে নিজস্ব জমিতে রোপণকৃত নিয়মমাফিক নেফিয়ার ঘাস ছাড়াও খড়, খৈল, ভুসি ও কুড়া খাওয়ানো হয়। এ ছাড়া অন্য কোনো কিছু খাওয়ানো হয় না বলে জানিয়েছেন, ফার্মে নিযুক্ত ভেটেনারি ডা: আমজাদ হোসেন। তবে এ উপজেলায় বেশির ভাগ ফার্ম মালিকরা সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনায় গরু মোটা তাজাকরণ করেছেন।
উপজেলা প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তারা ব্যক্তি মালিকানা ফার্মের গরু দেখাশুনা বা লালন পালন সংক্রান্ত কোনো পরামর্শ দেয়নি বলে বিস্তর অভিযোগ করেছেন গরুর ফার্মের মালিকরা।


আরো সংবাদ



premium cement
পররাষ্ট্রমন্ত্রীর সাথে যুক্তরাজ্যের এফসিডিও'র ইন্দো-প্যাসিফিক প্রতিমন্ত্রীর সাক্ষাৎ রাফায় ইসরাইলকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে : রাশিয়া মিরসরাইয়ে জাল ভোট, ৩ নির্বাচনী কর্মকর্তা আটক উপজেলা নির্বাচনের কেন্দ্রগুলো খাঁ খাঁ করছে : মেজর হাফিজ হজযাত্রীদের জীবন আল্লাহর রাস্তায় উজাড় করে দিতে হবে : জামায়াত আমির ডলারের দাম ৭ টাকা বাড়াল বাংলাদেশ ব্যাংক চুয়াডাঙ্গায় নির্বাচনে আটক ৩, প্যানেল চেয়ারম্যানের কারাদণ্ড নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে খেলবে স্কটল্যান্ড মারাদোনোর চুরি যাওয়া গোল্ডেন বল নিলামে উঠছে প্রথম ধাপের উপজেলা ভোট শেষ, চলছে গণনা যুদ্ধবিরতির কাজ এগিয়ে নেয়ার সময় গাজায় নতুন করে হামলা ইসরাইলের

সকল