২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নিষেধাজ্ঞা শেষে নদীতে নামতে প্রস্তুত জেলেরা

-

২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ সোমবার মধ্যরাতে। এরই মধ্যে জেলেরা জাল, নৌকা, ইঞ্জিনসহ সরঞ্জাম প্রস্তুত করছেন মাছ শিকার করার জন্য। নিষেধাজ্ঞা শেষ হওয়ার সাথে সাথেই বুক ভরা আশা নিয়ে মেঘনা নদীতে ইলিশ শিকারে নামবেন জেলেরা।
উপজেলার স্লুইসঘাট, গুরিন্দা বাজার, চৌমুহনী, কাটাখালী, মহিষখালীসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নিষেধাজ্ঞার এ সময়ে তারা পুরনো জাল, নৌকা মেরামত করে ব্যস্ত সময় পার করেছেন। নিষেধাজ্ঞার সময়ে বিকল্প কোনো কর্মসংস্থান না থাকায় মহাজনদের পাশাপাশি এনজিও থেকেও ঋণ নিয়ে সংসার চালান তারা।
স্লুইসঘাটের শেকান্তর ও হোসেন মাঝি বলেন, নদীতে যেতে না পারায় মহাজনদের কাছ থেকে টাকা নিয়ে সংসার চালানোর পাশাপাশি নৌকা জাল মেরামত করেছি। নিষেধাজ্ঞা শেষ এখন নদীতে গিয়ে মাছ ধরে এসব ধারদেনা পরিশোধ করতে হবে।
উপজেলা মৎস্য কর্মকর্তা আমির হোসেন বলেন, এ বছর মা ইলিশ রক্ষা কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন হয়েছে। আশা করি নিষেধাজ্ঞার এ সময়ে মা ইলিশ নির্বিঘেœ ডিম ছাড়তে পেরেছে।
এ ছাড়া ২২ দিনের এই নিষেধাজ্ঞার সময়ে মৎস্য অফিস, উপজেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড যৌথভাবে ২৪টি মোবাইল কোর্ট ও ৪০টি অভিযান পরিচালনা করে। এ সময় এক লাখ সাত হাজার মিটার জাল ও ১২টি মাছ ধরার ট্রলার জব্দ করা হয়। ৫১ জেলেকে আটক করে ২৫ জনকে বিভিন্ন মেয়াদে সাজা এবং বাকিদের ৩৬ হাজার টাকা আর্থিক জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। তবে এর মধ্যে কিছু জেলে অপ্রাপ্ত, অসুস্থ, বয়স্ক ও প্রতিবন্ধী হওয়ায় তাদের মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়।


আরো সংবাদ



premium cement