২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

দিনাজপুরে মুরগির রঙিন বাচ্চার নামে প্রতারণা

দিনাজপুরে পথেঘাটে বিক্রি হচ্ছে রঙিন মুরগির বাচ্চা : নয়া দিগন্ত -

দিনাজপুরের শহর ও গ্রামের হাটবাজারে দেদার বিক্রি হচ্ছে কৃত্রিম রয় করা মুরগির বাচ্চা। জেলার বিভিন্ন উপজেলার পাড়া-মহল্লার বিভিন্ন মোড়ে মোড়ে বিক্রি হচ্ছে গোলাপি, লাল, নীল ও সবুজের বাহারি রঙের এসব মুরগির বাচ্চা। দেখেই পছন্দ করে ঝটপট কিনেও নিচ্ছেন অনেকে। পোলট্রি মুরগির বাচ্চা বিভিন্ন রঙ করে বিদেশী উন্নত জাতের বাচ্চা বলে প্রতারণা করে হাতিয়ে নিচ্ছেন কিছু অসাধু ব্যক্তি। দেখা মাত্রই পছন্দ হওয়াতে বেশি দামে কিনে প্রতারিত হচ্ছেন ক্রেতা। সাধারণ মুরগির বাচ্চা বিভিন্ন রঙ করে বিক্রি করা প্রতারণার অংশ বলে জানিয়েছেন জেলা প্রাণিসম্পদ বিভাগ। এই অনৈতিক কাজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।
সূত্র জানায়, লাল, নীল ও সবুজের বাহারি রঙে সাজানো মুরগির এক বা দু’দিনের বাচ্চা আসলে মুরগির নতুন কোনো জাত নয়। সাধারণ লেয়ার জাতেরই মুরগি। বিশেষ কায়দায় রঙ করা হয়েছে। দেখে আকর্ষণীয় মনে হওয়ায় কিনেও নিচ্ছেন ক্রেতারা। বিশেষ করে বাসায় শিশুদের জন্য কিনছেন তারা। জানা যায়, গাজীপুর বা দেশের অন্য কোনো এলাকায় সাধারণ লেয়ার জাতের সাদা মুরগির বাচ্চা বিভিন্ন রঙ করা হচ্ছে। এর রঙ সর্বোচ্চ এক মাস পর্যন্ত থাকে। রঙ করা এই মুরগির বাচ্চা প্রতিটি ২০ থেকে ২৫ টাকা বা স্থান ও ব্যক্তি বুঝে কোথাও কোথাও এই ৫০ থেকে ৬০ টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে।
নরসিংদী থেকে আসা রঙিন মুরগির বাচ্চা বিক্রেতা সবুজ জানান, তিনি প্রায় ছয় মাস ধরে রঙিন মুরগির বাচ্চা বিক্রি করছেন। বাচ্চাগুলো ঢাকার গাজীপুর থেকে কিনে বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে বিক্রি করেন তিনি। বিক্রি করতে তাকে বেগ পেতে হয় না। গড়ে প্রতিদিন ৩০০ থেকে সাড়ে ৩০০ বাচ্চা বিক্রি করা যায়। এগুলো সহজে মরে না। অন্যান্য মুরগির মতোই এদের খাবার দেয়া যায়। আলাদা কোনো ঝক্কি-ঝামেলাও নেই। তাতে রোগ বালাইয়ের আশঙ্কা কম।
শহরের রামনগর এলাকার ব্যবসায়ী মাহবুব শাহ বলেন, এ রকম মুরগির বাচ্চা আগে কখনো দেখিনি। সত্যি এই বাচ্চাগুলোকে অদ্ভুত লাগছে। বেশ নাদুস-নুদুস। যদিও জানি রঙ করা, রঙ বেশি দিন থাকবে না তার পরেও দেখে অনেক ভালো লাগছে। পছন্দ হওয়ায় আমার ছোট ভাতিজা-ভাতিজির জন্য প্রতিটি ২০ টাকা করে ছয়টি বাচ্চা কিনেছি। ঘাসিপাড়া এলাকার শিবলী প্রতিটি ২৫ টাকা দরে ১০টি বাচ্চা কিনেছেন।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: শাহিনুর আলম বলেন, লাল-নীল বা সবুজ রঙের মুরগির বাচ্চাগুলো আসলে বিশেষ কোনো জাতের নয়। সাধারণ ব্রয়লার মুরগির এক-দু’দিনের বাচ্চা এগুলো। স্প্রে করে বাচ্চাগুলোকে বিভিন্ন রঙের করে আকর্ষণীয় করা হয়। যদি কেউ রঙ করে বিশেষ জাতের বলে বেশি দামে বিক্রি করে থাকে তবে এটা প্রতারণার শামিল। তাদের পাওয়া মাত্রই ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement