০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


জৈন্তাপুরে অবাধে পাহাড় কেটে মাটি বিক্রি

-

সিলেটের জৈন্তাপুরে পাহাড় কর্তনকারীরা বেপরোয়া হয়ে উঠেছে। অথচ প্রশাসন এ ব্যাপারে নির্বিকার বলে অভিযোগ উঠেছে। সচেতন মহলের দাবি সংশ্লিষ্ট প্রশাসনকে ম্যানেজ করেই পরিবেশ ধ্বংস করা হচ্ছে।
খনিজ সম্পদ তৈল গ্যাস সমৃদ্ধ এলাকা সিলেটের জৈন্তাপুর উপজেলার হরিপুর। সম্প্রতি একটি চক্র উপজেলার হরিপুর, চিকনাগুল এলাকার বিভিন্ন স্থানে ছোট বড় পাহাড় ও টিলা কেটে মাটি বিক্রি করছে। পাহাড় খেকো চক্রের মধ্যে রয়েছে স্থানীয় রাজনৈতিক নেতারা।
এমন পরিবেশ বিধ্বংসী তৎপরতায় সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনের ভূমিকা প্রশ্নবিদ্ধ। সচেতন মহলের দাবি উপজেলা প্রশাসন মাঝে মধ্যে লোক দেখানো অভিযান পরিচালনা করে নামমাত্র জরিমানা আদায় করে নিজেদের কর্মতৎপরতা দেখায়। তাদের মতে পাহাড় খেকো চক্রের সদস্যরা প্রাশাসনকে ম্যানোজ করে দিন রাত সমানভাবে পাহাড় কেটে মাটি বিক্রি করছে।
জানান যায়, জৈন্তাপুর উপজেলার ফতেপুর ইউনিয়নের শিকারখাঁ গ্রামের হারিছ মাস্টারের ছেলে ফখরুল ইসলাম, মাহমুদ আলীর ছেলে ইমাম উদ্দিন, বাবলু মিয়া দিনরাত পাহাড় কেটে মাটি বিক্রি করে যাচ্ছেন
সম্প্রতি শিকারখাঁ এলাকায় গ্রামীণ ব্যাংকের পাশ দিয়ে সিলেট গ্যাস ফিল্ডের নতুন কুপ খনন ও রাস্তার কাজ শুরু করে কর্তৃপক্ষ। এই সুযোগকে কাজে লাগিয়ে প্রভাবশালী চক্র শিকারখাঁ এলাকার বিভিন্ন টিলা ও পাহাড় কেটে পরিবেশ ধংস করা হচ্ছে। স্থানীয় সচেতন মহল বিষয়টি প্রশাসনকে অবহিত করলেও কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।
সহকারি কমিশনার (ভূমি) মুনতাসির হাসান পলাশ বলেন, আমরা সংবাদ পাওয়ার সাথে সাথে উপজেলার বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করি এবং মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করছি। শিকারখাঁ এলাকার বিষয়টি আমার জানা নেই। খোঁজখবর নিয়ে অভিযোগের সত্যতা পেলে পাহার কর্তনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement