২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


হংকংয়ের ৪৯ কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

- ছবি : আনাদুলু এজেন্সি

মানবাধিকার লঙ্ঘণের অভিযোগে হংকংয়ের ৪৯ জন কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৯ মার্চ) এক বিবৃতিতে এমন ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন বলেছেন, গত বছর থেকে হংকংয়ের স্বায়ত্তশাসন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং সেখানকার জনগণের স্বাধীনতা ও অধিকার হরণে তৎপরতা চালাচ্ছে চীন। এ ইস্যুতে বেইজিং আর্টিক্যাল ২৩ নামের একটি জাতীয় নিরাপত্তা আইন পাস করে। যা হংকংয়ের ধারা ২১২ (এ)(৩)(সি) অনুসারে স্বায়ত্তশাসন ও জনগণের অধিকারের উপর তীব্র ক্র্যাকডাউনের শামিল। এর মাধ্যমেই হংকংয়ের কিছু সরকারি কর্মকর্তা সাধারণ জনগণের গণতান্ত্রিক অধিকার ও স্বায়ত্তশাসনের আকাঙ্ক্ষাকে নিষ্ঠুরভাবে দমন করছে। ফলে সাধারণ জনগণের পাশের দাঁড়ানোর মানসে এই পদক্ষেপ নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

তিনি আরো বলেন, আমরা হংকংয়ের জনগণের পাশে দাঁড়ানোর জন্য কংগ্রেস ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। হংকংবাসীদের সুরক্ষিত অধিকার এবং স্বাধীনতা পুনরুদ্ধার, জাতীয় নিরাপত্তা আইনের অধীনে অন্যায়ভাবে আটক বা কারারুদ্ধদের অবিলম্বে মুক্তির আহ্বান জানাতে এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধা জানাতে প্রস্তুত।

সূত্র : আনাদুলু এজেন্সি


আরো সংবাদ



premium cement