২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জমাদিউস সানি ১৪৪৩
`

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে আমেরিকাকে চমকে দিল চীন

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে আমেরিকাকে চমকে দিল চীন -

চীন সম্প্রতি পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। গত আগস্ট মাসে চালানো ওই পরীক্ষার কথা মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানতে পেরেছে এবং এতে তারা বিস্মিত হয়েছে। পাঁচটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক ফিনান্সিয়াল টাইমস এ খবর দিয়েছে।

শনিবার পত্রিকার খবরে বলা হয়েছে, চীনের সামরিক বাহিনী রকেটের মাধ্যমে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে যা মহাকাশের নিচু কক্ষপথ দিয়ে উড়ে যায় এবং সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগে বিশ্বের চারপাশে ঘুরে আসে।

ফিনান্সিয়াল টাইমসের খবরে বলা হয়েছে, এই পরীক্ষার মধ্য দিয়ে পরিষ্কার হয়েছে যে, হাইপারসনিক অস্ত্র তৈরির ক্ষেত্রে চীন বিস্ময়কর অগ্রগতি অর্জন করেছে। মার্কিন কর্মকর্তারা যতটা ভাবছেন, চীনের সামরিক বাহিনী তার চেয়ে অনেক বেশি এগিয়ে গেছে বলেও পত্রিকার খবরে মন্তব্য করা হয়েছে।

ফিনান্সিয়াল টাইমসের পক্ষ থেকে চীনা সামরিক বাহিনীর মন্তব্য নেয়ার জন্য রোববার একটি ফ্যাক্স বার্তা পাঠানো হয়েছে তবে চীনের সামরিক বাহিনী এ ব্যাপারে কোনো জবাব দেয়নি।

আমেরিকা এবং রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে এবং গত মাসে উত্তর কোরিয়া বলেছে যে, তারা নতুন তৈরি একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

২০১৯ সালের সামরিক কুচকাওয়াজের সময় চীনা সামরিক বাহিনী তাদের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছিল। চীনের সামরিক বাহিনীতে এ ক্ষেপণাস্ত্র ডিএফ-১৭ নামে পরিচিত।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচ গুণ গতিতে ও ঘণ্টায় ৬ হাজার ২০০ কিলোমিটার বেগে উড়তে পারে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement
শৈত্যপ্রবাহ আর কুয়াশায় দেবীগঞ্জে জেঁকে বসেছে শীত সংযুক্ত আরব আমিরাতে প্রথম রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন ইসরাইলের প্রেসিডেন্ট অনশন ভাঙলেন শাবি শিক্ষার্থীরা বাবা হলেন যুবরাজ সিং বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাস আরো হ্রাস করলো আইএমএফ বাংলাদেশ-রাশিয়া অংশীদারিত্ব দুই দেশের অভিন্ন স্বার্থ পূরণ করে : সের্গেই লাভরভ কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী : রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা পুতিনের পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে : বাইডেনের হুমকি ট্রেনের ধাক্কায় ৩ শ্রমিক নিহত আরো একবার ওমিক্রনের তাণ্ডব দেখল বিশ্ব আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শাবিপ্রবির শিক্ষার্থীদের

সকল