০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


ভ্যাকসিনের দামে গোপনীয়তার চুক্তি লঙ্ঘন, নেপালকে নিয়ে অসন্তুষ্ট চীন

ভ্যাকসিনের দামে গোপনীয়তার চুক্তি লঙ্ঘন, নেপালকে নিয়ে অসন্তুষ্ট চীন -

চীনের থেকে ভ্যাকসিন কেনার চুক্তি হয়েছে নেপালের। বেজিংয়ের থেকে সিনোফার্মের ভ্যাকসিনের প্রায় ৪০ লাখ ডোজ কিনবে কাঠমান্ডু। চুক্তি হয়, দাম ও ডেলিভারি সংক্রান্ত সমস্ত তথ্যের গোপনীয়তা বজায় রাখবে দুই দেশের সরকার। কিন্তু জানা গেছে, চীনের সিনোফার্ম ভ্যাকসিনের প্রতি ডোজের দাম পড়বে প্রায় ১০ ডলারের কাছাকাছি। নেপালের কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হয় ওই খবর। আর এরপরেই নেপালের ওপর বেজায় চটে চীন।

সূত্রের খবর, নেপালি এজেন্সিগুলোর বিরুদ্ধে তাদের অসন্তোষ প্রকাশ করেছে সিনোফার্ম। খবর প্রকাশ হওয়ায় নেপালের সরকারকে দুষছেন বেজিংয়ের নীতিনির্ধারকরা। চীনের বিদেশ মন্ত্রণালয়কে এ ব্যাপারে সতর্ক করেছেন কাঠমান্ডুর চীনা দূতাবাস।

এরপরই পরিস্থিতি বেগতিক বুঝে সংবাদমাধ্যমে প্রকাশিত খবরকে ভুল বলে তড়িঘড়ি ইংরেজিতে একটি বিবৃতি জারি করা হয় নেপালের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফে। বলা হয়, 'চীনের ভ্যাকসিন নিয়ে মিডিয়ার রিপোর্ট ভিত্তিহীন। চিনের সাথে ভ্যাকসিন কেনা নিয়ে আলোচনা এখনো চূড়ান্ত কিছু নির্ধারণ হয়নি।
ইংরেজি সংবাদমাধ্যমগুলো এই খবর প্রকাশিত করায় বিবৃতিটিও ইংরেজিতেই প্রকাশ করা হলো। চীনের থেকে ভ্যাকসিন মিলবে কিনা এখন ওই ব্যাপারটা আরো অনিশ্চিত হয়ে গেল বলে দাবি নেপালের। গোটা ঘটনার জেরে বেজায় অস্বস্তিতে দুই দেশ।
সূত্র : জি ২৪ ঘণ্টা


আরো সংবাদ



premium cement
মুক্তিযুদ্ধের বুনিয়াদ ঠিক রেখে দেশের প্রতি সর্বোচ্চ আনুগত্য দেখাতে হবে : তথ্য প্রতিমন্ত্রী বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের উপরে কর চাপ কমবে ইসতিসকার নামাজে বাধা ও গ্রেফতারের নিন্দা জামায়াতের লাশ ও কঙ্কাল চুরির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টের রুল ব্যারিস্টার খোকনকে আইনজীবী ফোরাম থেকে অব্যাহতির আদেশ প্রত্যাহার কুবিতে সহকারী প্রক্টর ও হল প্রাধ্যক্ষের পদত্যাগ ঢাবিতে প্রতি বছর বৃত্তিসহ ভর্তির সুযোগ পাবে ২০ ফিলিস্তিনি সমুদ্রসীমায় ২০ মে থেকে ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ বাকিতে চিপস-সিগারেট না দেয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা হবিগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড হিটস্ট্রোক থেকে বাঁচুন

সকল