২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


লাশ ও কঙ্কাল চুরির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টের রুল

-

কবরস্থান থেকে লাশ ও কঙ্কাল চুরির বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না এবং সার্বজনীন লাশ সুরক্ষা আইন প্রণয়নের নির্দেশনা কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
মঙ্গলবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আতাবুল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে সরকারের সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো: গোলাম রহমান ভূঁইয়া।
তিনি জানান, সারা দেশের কবরের লাশ সুরক্ষা ও কঙ্কাল চুরির প্রতিরোধে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে এবং উক্ত বিষয়ে সার্বজনীন আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে আইন ও মানবাধিকার বিষয়ক সংগঠন মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থা- মওসুস হাইকোর্টে রিট আবেদন করেন। রিটে এ বিষয়ে সার্বজনীন ও সুনির্দিষ্ট কোনো আইন নাই বিবেচনায় নতুন আইন প্রণয়নের নির্দেশনা সংক্রান্ত রুল জারির আবেদন জানানো হয়।
গত ১৪ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থা- মওসুসের পক্ষ থেকে এই রিট আবেদনে গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন সংযুক্ত করা হয়। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, সিটি করপোরেশনসহ ২৫ জনকে বিবাদি করা হয়।
এর আগে রিটকারী আইনজীবী ড. মো: গোলাম রহমান ভূঁইয়া মওসুসের পক্ষ থেকে এ বিষয়ে লিগ্যাল নোটিশ প্রদান করেন। নোটিশ পাওয়ার পরও উক্ত বিষয়ে কোনো ধরনের পদক্ষেপ না নেয়ায় এই রিট আবেদন করা হয় বলে তিনি জানান।

 


আরো সংবাদ



premium cement