০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


পরমাণু সমঝোতা : নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান চীনের

পরমাণু সমঝোতা : নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান চীনের -

২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা নিয়ে ইরান ও পশ্চিমা দেশগুলোর মধ্যে সৃষ্ট অচলাবস্থা যখন মারাত্মক পর্যায়ে পৌঁছেছে তখন তেহরানের ওপর থেকে আমেরিকার একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে চীন।

গতকাল বুধবার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এ আহ্বান জানান।

তিনি বলেন, পরমাণু সমঝোতা নিয়ে বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে তা একটি ক্রিটিক্যাল পর্যায়ে পৌঁছেছে। বিদ্যমান এ অচলাবস্থা নিরসন করতে হলে আমেরিকাকে পরমাণু সমঝোতা বাস্তবায়নে সহযোগিতার ধারায় ফিরতে হবে।

ওয়েনবিন বলেন, ‘আমরা সবসময় বিশ্বাস করি যে, পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসা এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার অচলাবস্থা নিরসনের ক্ষেত্রে মৌলিক পদক্ষেপ হিসেবে গণ্য হতে পারে।’

ইরানের পক্ষ থেকে পরমাণু সমঝোতার সম্পূরক প্রটোকল বাস্তবায়ন স্থগিত করার কথা ঘোষণা দেয়ার এক দিন পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই মন্তব্য করলেন।

২৩ ফেব্রুয়ারি থেকে ইরান প্রটোকল স্থগিত করেছে। এর আগে গত ডিসেম্বর মাসে ইরানের জাতীয় সংসদ একটি বিল পাস করে যাতে এই প্রটোকল স্থগিত করার জন্য ইরান সরকারের প্রতি আহ্বান জানানো হয়। জাতীয় সংসদে পাস হওয়ার কারণে এ বিল আইনে পরিণত হয় এবং ইরান সরকার তা মানতে বাধ্য।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement