০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


উইঘুর-নির্যাতন : চীন থেকে তুলা, টমেটো কিনবে না আমেরিকা

- ছবি : সংগৃহীত

চীনের জিনজিয়াং প্রদেশ থেকে টমেটো ও তুলা আমদানি করবে না আমেরিকা। তাদের অভিযোগ, জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিম শ্রমিকদের দিয়ে জোর করে কাজ করায় চীন। এই অঞ্চলে উইঘুরদের প্রচুর ডিটেনশন ক্যাম্প আছে। সেখানেই তাদের জোর করে কাজ করানো হয়।

এর ফলে আমেরিকার অসুবিধা হবে। তুলা, সুতা থেকে শুরু করে পোশাক এবং টমেটো পেস্ট, পাউডার ও টমেটো থেকে তৈরি হওয়া অন্য জিনিস পাওয়ার ক্ষেত্রে আমেরিকা সমস্যায় পড়বে। সেখানে ওই সব জিনিসের দাম বাড়ার আশঙ্কাও থাকছে।

আমেরিকার আইন অনুসারে কোনো জিনিস জোর করে শ্রমের ভিত্তিতে তৈরি হয়েছে জানতে পারলে তা আটক করবে কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন বিভাগ(সিবিপি)।

সংবাদসংস্থা রয়টার্সকে সিবিপি জানিয়েছে, চীনের তুলা এবং টমেটোয় আপাতত তারা রিলিজ অর্ডার দেবে না।

সংস্থার এক কর্মকর্তা ব্রেন্ডা স্মিথ জানিয়েছেন, ''আমাদের কাছে যুক্তিগ্রাহ্য প্রমাণ আছে, তবে তা নির্ণায়ক নয়। জিনজিয়াং থেকে আসা টমেটো ও তুলা ও তুলাজাত জিনিসের ক্ষেত্রে জোর করে শ্রমের ঝুঁকি সবসময়ই থাকে। আমরা তদন্ত চালিয়ে যাব।''

সিবিপি-র দাবি, তাদের হাতে যে প্রমাণ আছে তা থেকে বোঝা যাচ্ছে, শ্রমিকদের ঋণজালে বেঁধে ফেলা হচ্ছে। স্বাধীনভাবে যাতায়াত করতে দেয়া হচ্ছে না। ভয় দেখানো হচ্ছে। বেতন বন্ধ রাখা হচ্ছে। গালাগাল দেয়া হচ্ছে এবং তাদের জীবনযাপনের মানও খুব খারাপ।

গত সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানিয়েছেন, জিনজিয়াংয়ে জোর করে শ্রমের কাজ বন্ধ করতে হবে চীনের কমিউনিস্ট পার্টিকে।

আমেরিকার দাবি, জিনজিয়াংয়ে ১০ লাখ উইঘুর মুসলিম যে বন্দিশিবিরে আছেন, তার উপযুক্ত প্রমাণ তাদের হাতে আছে। তাছাড়া উইঘুরদের ডিটেনশন ক্যাম্পে রাখার প্রমাণ তাদের হাতে আছে বলেও পররাষ্ট্র দপ্তরের দাবি।

বিশ্বের ২০ ভাগ তুলা উৎপাদন করে চীন। আর তাদের ৮০ ভাগ তুলার উৎপাদন হয় জিনজিয়াংয়ে। আর বিশ্বের মোট টমেটো উৎপাদনের দুই শতাংশ হয় চীনে। কিন্তু ২০১৫ থেকে তারা টমেটোর উৎপাদন ও রফতানি দ্রুত বাড়াচ্ছে। ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি ইসরাইলের রাফা অভিযান : জার্মানির কড়া প্রতিক্রিয়া চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসাথে কাজ করবে সিএমপি ও চসিক রাফায় ইসরাইলি অভিযানে ‘আমি বিরক্ত ও ব্যথিত’ : জাতিসঙ্ঘ প্রধান ৩ দিনের সফরে চট্টগ্রাম বন্দরে তুরস্ক নৌবাহিনীর জাহাজ আশুলিয়ায় ৫ টাকার উন্মুক্ত কবরস্থান উদ্বোধন গাবতলী বাস টার্মিনাল হবে মাল্টিমোডাল স্টেশন রাবিতে ছাত্রদল নেতাকে হলরুমে আটকে নির্যাতনের অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে খুলনার পিপির আইন পেশা পরিচালনার ওপর এক মাসের নিষেধাজ্ঞা কুলাউড়ায় যুবকের লাশ উদ্ধার

সকল