০১ অক্টোবর ২০২০

ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা

ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা - ছবি : সংগৃহীত

ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশে একটি মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে কে১ ঘাঁটিতে এ হামলার ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়েছেন কি না তা এখনও জানা যায়নি।

এর আগে গত ২৭ ডিসেম্বর ওই ঘাঁটিতে অন্তত ৩০টি রকেট হামলা হয়েছিল। এতে এক মার্কিন কন্ট্রাক্টর প্রাণ হারান। এ ঘটনার জন্য ইরান-ঘনিষ্ঠ ইরাকি সামরিক গোষ্ঠী কাতায়িব হিজবুল্লাহকে দায়ী করে যুক্তরাষ্ট্র। পরে তাদের পাল্টা হামলায় প্রাণ হারান অন্তত ২৫ হিজবুল্লাহ সেনা।

এর কিছুদিন পরেই বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের অভিজাত বাহিনী আইআরজিসির কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও কাতায়িব হিজবুল্লাহর সহ-প্রতিষ্ঠাতা আবু আল-মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার মার্কিন ঘাঁটিতে হামলাটি হয়েছে সোলেইমানি-মুহান্দিস হত্যার ঠিক ৪০ দিনের মাথায়। সেক্ষেত্রে এ হামলার সঙ্গে সোলেইমানি হত্যার ৪০ দিন শোকের সময়সীমার সম্পর্ক থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত ৩ জানুয়ারি ভোরে ইরাকে রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে সোলেইমানি ও ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী আল-শাবির উপ-প্রধান আবু মাহদি আল মুহান্দিসের গাড়িবহরে ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। এতে তারাসহ আটজন প্রাণ হারান। এ নিয়ে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্কের চরম অবনতি হয়। এ ঘটনার প্রেক্ষিতে ইরাকে অবস্থানরত পাঁচ হাজার মার্কিন সেনা প্রত্যাহারে বিল পাস করে দেশটির পার্লামেন্ট।


আরো সংবাদ

বাংলাদেশ কখনই জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি, দেবেও না : স্বরাষ্ট্রমন্ত্রী কুয়েতের আমিরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক অভাবের তাড়নায় সন্তান বিক্রি করে মায়ের আত্মহত্যার চেষ্টা বিএনপি নেতা লুৎফর রহমান মিন্টুর জানাজা ও দাফন সম্পন্ন করোনায় টিএমএসএসের নির্বাহী পরিচালক হোসনে আরার মায়ের মৃত্যু ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে মানববন্ধন আবুল হাসানাত আব্দুল্লাহ আইসিইউতে চিকিৎসাধীন সংগ্রাম সম্পাদক আবুল আসাদকে মুক্তি দিন : অ্যামনেস্টি নারী নির্যাতনের অভিযোগে চট্টগ্রামে ওয়ার্ড যুবলীগের সভাপতি গ্রেফতার জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ আজ থেকে ও লেভেল-এ লেভেল পরীক্ষায় কোনো বাধা নেই

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)