২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

কথাসাহিত্যিক বুলবুল সরওয়ার পাচ্ছেন ফররুখ স্মৃতি পুরস্কার

বুলবুল সরওয়ার - ফাইল ছবি

চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র প্রবর্তিত ফররুখ স্মৃতি পুরস্কার ২০২৩ পাচ্ছেন ‘ঝিলাম নদীর দেশ’ রচয়িতা প্রখ্যাত ভ্রমণকাহিনী লেখক কবি ও কথাশিল্পী বুলবুল সরওয়ার। ইতিহাসনির্ভর ভ্রমণ কাহিনীতে বৈশ্বিক চিন্তার শৈল্পিক অবতারণা, কাব্য, কথাসাহিত্য ও অনুবাদ চর্চায় ঐতিহ্যানুসন্ধান, লালন এবং মরমে পৌঁছানোর অনন্য দক্ষতার স্বীকৃতিস্বরূপ তাঁকে এ পুরস্কার প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র। পুরস্কার হিসেবে নগদ এক লক্ষ টাকা, সম্মাননা পত্র ও সম্মাননা ক্রেস্ট পাবেন পুরস্কৃত ব্যক্তিত্ব কথাসাহিত্যিক বুলবুল সরওয়ার। মধ্য অক্টোবরে এ পুরস্কার প্রদান অনুষ্ঠান সাড়ম্বরে পালিত হবে।

কালজয়ী ও শাশ্বত আদর্শের আলোকে সৎ, সুস্থ ও মননশীল সাংস্কৃতিক কর্মপ্রবাহের মাধ্যমে মানুষের কল্যাণ পথ প্রশস্থ করার মহান লক্ষ্যকে সামনে রেখে ১৯৮৮ সালের ৩ জুন চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্রের জন্ম। প্রতিষ্ঠালগ্ন থেকে চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনে নানামুখী কর্মসূচী বাস্তবায়নের মাধ্যমে স্থানীয় ও জাতীয় পর্যায়ে সুধীমহলের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। প্রফেসর চৌধুরী মোহাম্মদ আলী’র নেতৃত্বে চট্টগ্রামের বিশিষ্ট নাগরিকদের নিয়ে চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র গঠন করে ফররুখ স্মৃতি পুরস্কার কমিটি ২০২৩ ।

প্রতি দু'বছর পর বিশিষ্ট অবদানের জন্য কোনো জাতীয় ব্যক্তিত্ব এ পুরস্কার লাভ করেন। মানবতার মহান কবি ফররুখ আহমদ নামাঙ্কিত ফররুখ স্মৃতি পুরস্কারে ইতোপূর্বে ভূষিত হয়েছেন কবি ও সাহিত্য সমালোচক আবদুল মান্নান সৈয়দ (১৯৯১), গবেষক ও সম্পাদক শাহাবুদ্দীন আহমদ (১৯৯৩), কবি আল মাহমুদ (১৯৯৫), কথাশিল্পী শাহেদ আলী (১৯৯৭), কথাশিল্পী আবু রুশদ (১৯৯৯), কবি ও সমালোচক সৈয়দ আলী আহসান (২০০১), কবি ও সমালোচক মোহাম্মদ মাহফুজ উল্লাহ (২০০৩), নাট্যকার ড. আসকার ইবনে শাইখ (২০০৫), ভাষাতাত্ত্বিক-গবেষক প্রফেসর ড. কাজী দীন মুহম্মদ (২০০৭), নৃ-তাত্ত্বিক মনীষা প্রফেসর ড. এবনে গোলাম সামাদ (২০০৯), সংগীত শিল্পী ও লোক সংগীতের সংগ্রাহক শিল্পী মুস্তাফা জামান আব্বাসী (২০১১) এবং সঙ্গীত গবেষক অধ্যাপক আবু জাফর (২০১৩)।

বুলবুল সরওয়ারের জন্ম ১৯৬২ সালে, গোপালগঞ্জ জেলায়। ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস, জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা ইনস্টিটিউট - নিপসম থেকে চিকিৎসা বিজ্ঞানে স্নাতকোত্তর এবং মিশর থেকে জনতাত্ত্বিক গবেষণায় ডিপ্লোমা এবং এইচআইভি-এইডস্ নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি অবসরপ্রাপ্ত অধ্যাপক ও চিকিৎসক। কবিতা, ছোটোগল্প, উপন্যাস, ভ্রমণ কাহিনী, অনুবাদ, প্রবন্ধ ও গবেষণা ইত্যাদি মিলিয়ে এপর্যন্ত তার ৬২টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’

সকল