০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


কথাসাহিত্যিক বুলবুল সরওয়ার পাচ্ছেন ফররুখ স্মৃতি পুরস্কার

বুলবুল সরওয়ার - ফাইল ছবি

চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র প্রবর্তিত ফররুখ স্মৃতি পুরস্কার ২০২৩ পাচ্ছেন ‘ঝিলাম নদীর দেশ’ রচয়িতা প্রখ্যাত ভ্রমণকাহিনী লেখক কবি ও কথাশিল্পী বুলবুল সরওয়ার। ইতিহাসনির্ভর ভ্রমণ কাহিনীতে বৈশ্বিক চিন্তার শৈল্পিক অবতারণা, কাব্য, কথাসাহিত্য ও অনুবাদ চর্চায় ঐতিহ্যানুসন্ধান, লালন এবং মরমে পৌঁছানোর অনন্য দক্ষতার স্বীকৃতিস্বরূপ তাঁকে এ পুরস্কার প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র। পুরস্কার হিসেবে নগদ এক লক্ষ টাকা, সম্মাননা পত্র ও সম্মাননা ক্রেস্ট পাবেন পুরস্কৃত ব্যক্তিত্ব কথাসাহিত্যিক বুলবুল সরওয়ার। মধ্য অক্টোবরে এ পুরস্কার প্রদান অনুষ্ঠান সাড়ম্বরে পালিত হবে।

কালজয়ী ও শাশ্বত আদর্শের আলোকে সৎ, সুস্থ ও মননশীল সাংস্কৃতিক কর্মপ্রবাহের মাধ্যমে মানুষের কল্যাণ পথ প্রশস্থ করার মহান লক্ষ্যকে সামনে রেখে ১৯৮৮ সালের ৩ জুন চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্রের জন্ম। প্রতিষ্ঠালগ্ন থেকে চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনে নানামুখী কর্মসূচী বাস্তবায়নের মাধ্যমে স্থানীয় ও জাতীয় পর্যায়ে সুধীমহলের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। প্রফেসর চৌধুরী মোহাম্মদ আলী’র নেতৃত্বে চট্টগ্রামের বিশিষ্ট নাগরিকদের নিয়ে চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র গঠন করে ফররুখ স্মৃতি পুরস্কার কমিটি ২০২৩ ।

প্রতি দু'বছর পর বিশিষ্ট অবদানের জন্য কোনো জাতীয় ব্যক্তিত্ব এ পুরস্কার লাভ করেন। মানবতার মহান কবি ফররুখ আহমদ নামাঙ্কিত ফররুখ স্মৃতি পুরস্কারে ইতোপূর্বে ভূষিত হয়েছেন কবি ও সাহিত্য সমালোচক আবদুল মান্নান সৈয়দ (১৯৯১), গবেষক ও সম্পাদক শাহাবুদ্দীন আহমদ (১৯৯৩), কবি আল মাহমুদ (১৯৯৫), কথাশিল্পী শাহেদ আলী (১৯৯৭), কথাশিল্পী আবু রুশদ (১৯৯৯), কবি ও সমালোচক সৈয়দ আলী আহসান (২০০১), কবি ও সমালোচক মোহাম্মদ মাহফুজ উল্লাহ (২০০৩), নাট্যকার ড. আসকার ইবনে শাইখ (২০০৫), ভাষাতাত্ত্বিক-গবেষক প্রফেসর ড. কাজী দীন মুহম্মদ (২০০৭), নৃ-তাত্ত্বিক মনীষা প্রফেসর ড. এবনে গোলাম সামাদ (২০০৯), সংগীত শিল্পী ও লোক সংগীতের সংগ্রাহক শিল্পী মুস্তাফা জামান আব্বাসী (২০১১) এবং সঙ্গীত গবেষক অধ্যাপক আবু জাফর (২০১৩)।

বুলবুল সরওয়ারের জন্ম ১৯৬২ সালে, গোপালগঞ্জ জেলায়। ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস, জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা ইনস্টিটিউট - নিপসম থেকে চিকিৎসা বিজ্ঞানে স্নাতকোত্তর এবং মিশর থেকে জনতাত্ত্বিক গবেষণায় ডিপ্লোমা এবং এইচআইভি-এইডস্ নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি অবসরপ্রাপ্ত অধ্যাপক ও চিকিৎসক। কবিতা, ছোটোগল্প, উপন্যাস, ভ্রমণ কাহিনী, অনুবাদ, প্রবন্ধ ও গবেষণা ইত্যাদি মিলিয়ে এপর্যন্ত তার ৬২টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ ৫ ঘণ্টা পর ঢাকার সাথে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক খাগড়াছড়িতে ৩ উপজেলার ফলাফল ঘোষণা, একটিতে স্থগিত সমুদ্র পথ থেকে হজ কাফেলা যেভাবে বিমান যাত্রায় বিবর্তন হলো নাসিরনগর উপজেলায় প্রথম নারী চেয়ারম্যান রোমা, সরাইলে শের আলম ফিলিস্তিনে গণহত্যা বন্ধ না হলে মুসলিম বিশ্ব বসে থাকবে না : ড. মুহাম্মদ রেজাউল করিম ইউক্রেনের সহায়তায় ব্যবহারের জন্য চুক্তিতে পৌঁছেছে ইইউ আটক করা রুশ সম্পদ আফগানিস্তানে তালেবান গাড়িবহরে বোমা হামলা, নিহত ৩ ইসরাইলকে চূড়ান্ত হুমকি বাইডেনের বগি লাইনচ্যুত, ঢাকার সাথে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ রাফায় ইসরাইলি অভিযান ঠেকাতে 'জরুরি পদক্ষেপ' নেয়ার আহ্বান কাতারের

সকল