২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


কিউবার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে এফবিআইয়ের জালে সাবেক মার্কিন রাষ্ট্রদূত

বলিভিয়ায় সাবেক মার্কিন রাষ্ট্রদূত ভিক্টর ম্যানুয়েল রোচা ৪০ বছরেরও বেশি সময় ধরে কিউবার এজেন্ট হিসেবে কাজ করেছেন বলে অভিযোগ উঠেছে। - ছবি : বিবিসি

বলিভিয়ায় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করা এক সাবেক মার্কিন কূটনীতিকের বিরুদ্ধে ৪০ বছরেরও বেশি সময় ধরে কিউবান সরকারের এজেন্ট হিসেবে কাজ করার অভিযোগ আনা হয়েছে।

৭৩ বছর বয়সী ভিক্টর ম্যানুয়েল রোচা ১৯৮১ সাল থেকে কিউবাকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে সহায়তা করছিল বলে অভিযোগ রয়েছে।

রোচা যুক্তরাষ্ট্রকে ‘শত্রু’ হিসেবে উল্লেখ করেছেন এবং আদালতের নথিপত্র অনুসারে। তিনি দাবি করেছেন, গোপন এজেন্ট হিসেবে কাজ করার মাধ্যমে তিনি ‘বিপ্লবকে শক্তিশালী’ করেছেন।

তার পক্ষে মন্তব্য করার জন্য তার কোনো আইনজীবী আছেন কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

মার্কিন বিচার বিভাগের দেয়া তথ্য অনুসারে এক বছরেরও বেশি সময় ধরে চলা এক গোপন অভিযানের পর গত শুক্রবার যুক্তরাষ্ট্রের মায়ামি থেকে গ্রেফতার হন সাবেক এই কূটনীতিক।

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেছেন, ‘রোচার বিরুদ্ধে এই মামলা মার্কিন সরকারের বিরুদ্ধে কোনো বিদেশী এজেন্টের সর্বোচ্চ ও দীর্ঘস্থায়ী অনুপ্রবেশের একটি চিত্র প্রকাশ করেছে।’

মেরিক গারল্যান্ড বলেন, ‘এ পর্যন্ত ৪০ বছরেরও বেশি সময় ধরে ভিক্টর ম্যানুয়েল রোচা কিউবান সরকারের একজন এজেন্ট হিসেবে কাজ করেছেন এবং যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে নিজের এমন এক অবস্থান খুঁজেছেন ও অর্জন করেছেন যা তাকে গোপন তথ্যের অ্যাক্সেস দিয়েছে, এবং মার্কিন পররাষ্ট্র নীতিকে প্রভাবিত করার সুযোগ দিয়েছে’।

কলম্বিয়ায় জন্ম নেয়া রোচা নিউ ইয়র্ক সিটিতে বেড়ে উঠেছেন এবং ইয়েল, হার্ভার্ড এবং জর্জটাউন থেকে ডিগ্রি অর্জন করেছেন।

তিনি ১৯৯৯ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত বলিভিয়ায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। আইনজীবীদের মতে, তিনি ২৫ বছর ধরে জাতীয় নিরাপত্তা পরিষদসহ বিভিন্ন সরকারি পদে গুরুত্বপূর্ণ ভূমিকায় কাজ করেছেন।

বলিভিয়া ছাড়াও তিনি আর্জেন্টিনা, হন্ডুরাস, মেক্সিকো এবং ডোমিনিকান রিপাবলিকানেও তিনি কাজ করেছেন।

আজ থেকে ৬০ বছর আগে ফিদেল কাস্ত্রো কিউবা থেকে মার্কিন-সমর্থিত সরকারকে উৎখাত করার পর থেকে যুক্তরাষ্ট্র এবং কিউবার মধ্যে সম্পর্ক ঘোলাটে হয়ে পড়ে।

যুক্তরাষ্ট্র ১৯৬০-এর দশকে কিউবার বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং কিউবার সাবেক প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো ২০১৫ সালে দুই দেশের এই সম্পর্ক স্বাভাবিক করার জন্য পদক্ষেপ নিয়েছিলেন।

কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের পরে সেসব পদক্ষেপের অনেকগুলোকে উল্টো পথে নিয়ে যান।

সোমবার আদালতের নথিতে অভিযোগ করা হয় যে রোচা কিউবায় বেশ কয়েকবার সফর করেছেন।

যেখানে তিনি ১৯৮১ সাল থেকে বর্তমান পর্যন্ত কিউবান কর্মকর্তাদের স্বার্থকে এগিয়ে নিতে সহায়তা করেছেন।

রোচা যে পরিমাণ তথ্য শেয়ার করেছেন, তা এসব নথিপত্রে খুব বেশি উল্লেখ করা না হলেও, এফবিআই-এর গোপন অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করার পক্ষে যথেষ্ট ছিল।

২০২২ সালের নভেম্বরে এক ছদ্মবেশী এফবিআই এজেন্ট রোচার সাথে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করেন।

ওই এজেন্ট নিজেকে কিউবান ইন্টেলিজেন্স সার্ভিসের একজন প্রতিনিধি বলে দাবি করেন। যিনি হোয়াটসঅ্যাপে বার্তা প্রদান করেন এবং তিনি সেখানে নিজেকে ‘হাভানায় তার বন্ধুদের একজন’ বলে নিজেকে পরিচয় দেন। এমনটাই চার্জিং নথিতে উল্লেখ করা হয়।

রোচা একাধিকবার ওই এজেন্টের সাথে দেখা করতে রাজি হয়েছিলেন।

এরমধ্যে একবার তারা ফুড কোর্টে দেখা করেছেন, এর কারণ হিসেবে রোচা বলেছিলেন, সেখানে ‘আমাকে দেখার কোনো সম্ভাবনা ছিল না’, আদালতের নথিতে এমনটা উল্লেখ করা হয়।

চার্জিং নথিতে এমনটা অভিযোগ করা হয়, ‘ওই ছদ্মবেশী এফবিআই এজেন্টের সাথে তৃতীয় দফা বৈঠকের সময় রোচা কিউবান সরকারের গোপন এজেন্ট হিসেবে কাজ করার সময় সম্পর্কে বিশদ তথ্য প্রকাশ করতে শুরু করেন’।

রোচা ছদ্মবেশী এফবিআই এজেন্টের কাছে এমনটাই অভিযোগ করেছিলেন, ‘আমি জানতাম এটা কিভাবে করতে হয় এবং স্পষ্টতই ডিরেকশিওন (কিউবার গোয়েন্দা সংস্থা) আমার সাথে ছিল...এটি ছিল এক দীর্ঘ প্রক্রিয়া, যা খুব সহজ ছিল না’।

আইনজীবীরা জানিয়েছেন, ‘তিনি বারবার কিউবার গোয়েন্দা সংস্থার এজেন্ট হিসেবে কাজ করার বিষয়ে এবং তার কর্মকাণ্ডের বিষয়ে গর্ব করতেন এবং উদযাপন করতেন’।

রোচা কিউবা এবং নিজেকে বর্ণনা করার সময় ‘আমরা’ শব্দটি ব্যবহার করতেন এবং তিনি বলতেন যে তিনি ‘রক্ষা করতে চান, যা তিনি করছেন’।

যখন ওই ছদ্মবেশী এফবিআই এজেন্ট, নিজেতে একজন কিউবার গুপ্তচর দাবি করেন। তখন তিনি রোচাকে জিজ্ঞাসা করেছিলেন ‘আপনি এখনো আমাদের সাথে আছেন?’

রোচা এ নিয়ে বিরূপ প্রতিক্রিয়া দেখান। তার আনুগত্য নিয়ে প্রশ্ন তোলার জন্য তিনি রেগে যান।

তিনি বলেছিলেন, ‘এটা আমার পুরুষত্বকে প্রশ্নবিদ্ধ করার মত’।

একপর্যায়ে তিনি তার প্রচেষ্টায় দুটি ‘ছোট বিমান ধ্বংস করার’ কথাও উল্লেখ করেন।

আইনজীবীরা অভিযোগ করেন যে তিনি কিউবায় কাস্ত্রো-বিরোধী, ইউএস-ভিত্তিক গ্রুপ ব্রাদার্স টু দ্য রেসকিউয়ের দুটি নিরস্ত্র বিমান ভূপাতিত করার কথা উল্লেখ করেন।

এই ঘটনা ঘটেছিল ১৯৯৬ সালে। তখন রোচা হাভানায় কাজ করতেন। ওই ঘটনায় চারজন মানুষ মারা গিয়েছিলেন।

বিচার বিভাগ জানিয়েছে, ‘সাবেক এই কূটনীতিকের বিরুদ্ধে মার্কিন সরকারকে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রদান এবং ভ্রমণ-সংক্রান্ত নথি আদায়ের জন্য মিথ্যা তথ্য দেয়ার অভিযোগ রয়েছে’।

সোমবার এক ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ‘কথিত নিরাপত্তা লঙ্ঘনের কারণে যেকোনো ক্ষতি সীমিত করতে তার দফতর মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর সাথে কাজ করবে।’

তিনি সাংবাদিকদের বলেন, ‘জাতীয় নিরাপত্তার ওপর এর দীর্ঘমেয়াদী প্রভাব মূল্যায়ণ করার জন্য আমরা আগামী দিন, সপ্তাহ ও মাসজুড়ে আমাদের গোয়েন্দা অংশীদারদের সাথে এই বিষয়ে কাজ করে যাব।’

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement