০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ইউক্রেনের মতো ফিলিস্তিনের প্রতিও সংহতি প্রকাশের আহ্বান জানালেন চিলির প্রেসিডেন্ট

চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক - ছবি : সংগৃহীত

ইউক্রেনের মতো ফিলিস্তিনের প্রতিও সংহতি প্রকাশের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

চ্যানেল-১৩ নামের একটি টিভি চ্যানেলকে চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক বলেন, ইউক্রেনে যা ঘটছে তা আমরা পর্যবেক্ষণ করছি। যেমন : ইউক্রেনের মারিউপোল শহরের শিশু হাসপাতালে ও পোল্যান্ড সীমান্তের কাছে ইউক্রেনীয় সামরিক ঘাঁটিতে রুশ আক্রমণের বিষয়ে আমরা অবহিত। এ যুদ্ধের কারণে আমরা ইউক্রেনীয় জনগণের প্রতি সহানুভূতিশীল। কিন্তু, পৃথিবীতে আরো অনেক অঞ্চল আছে যেখানে অসংখ্য সহিংসতার ঘটনা ঘটছে। উদাহরণ স্বরূপ আমরা ফিলিস্তিনের কথা বলতে পারি। অথচ, ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশের ঘটনা আমরা তেমন একটা দেখি না।

ফিলিস্তিনের বিষয়ে চিলির প্রেসিডেন্ট বলেন, দীর্ঘ দিন ধরে ফিলিস্তিনকে (ইসরাইল কর্তৃক) দখল করে রাখা হয়েছে। সেখানে কী ঘটছে তা আমরা খুব একটা জানি না।

চিলির প্রেসিডেন্ট হলেন ফিলিস্তিনের কট্টর সমর্থক। তিনি অধিকৃত ফিলিস্তিন থেকে বিভিন্ন পণ্য আমদানির আহ্বানও জানিয়েছেন। সম্প্রতি ইসরাইলকে তিনি অপরাধী রাষ্ট্র হিসেবে অভিহিত করেছেন। এ সময় তিনি (ফিলিস্তিনিদের) মানবাধিকার রক্ষার বিষয়ে আহ্বান জানিয়েছেন। এছাড়া (ফিলিস্তিন ইস্যুতে) বিশ্বের শক্তিশালী দেশগুলো কেমন দায়িত্বহীন আচরণ করছে তার সম্পর্কেও বলেছেন।

দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে বহু ফিলিস্তিনি বাস করে। বর্তমানে চিলিতে পাঁচ লাখ ফিলিস্তিনি বাস করছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ


premium cement