০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


অ্যামাজনে ছয় মাসে ধ্বংস ৪২ হাজার হেক্টর বনভূমি

অ্যামাজনে ধ্বংস বনভূমি - ছবি : রয়টার্স

দক্ষিণ আমেরিকার কলোম্বিয়ায় অ্যামাজন বনে চলতি বছরের প্রথম ছয় মাসেই ৪২ হাজার হেক্টর (এক লাখ পাঁচ হাজার দুই শ’ ৬৭ একর) বনভূমি ধ্বংস করা হয়েছে।

মঙ্গলবার কলোম্বিয়ার পরিবেশমন্ত্রী কার্লোস এডওয়ার্ডো কোরেয়া এক বিবৃতিতে এই তথ্য জানান।

কলোম্বিয়ার কাকেটা, মেটা ও গাভিয়ারে প্রদেশের ধ্বংস করা এই বনভূমি গত বছরের একই সময় পর্যন্ত ধ্বংস বনভূমির পরিমাণ থেকে ৩৪ ভাগ কম জানায় মন্ত্রণালয়। ২০২০ সালের জুন পর্যন্ত এই তিন প্রদেশে অ্যামাজনের মোট ৬৪ হাজার পাঁচ শ’ হেক্টর (এক লাখ ৫৯ হাজার তিন শ’ ৮৩ একর) বনভূমি ধ্বংস হয়।

বিবৃতিতে পরিবেশমন্ত্রী বলেন, ‘কলোম্বিয়ার বনভূমি সংরক্ষণ আমাদের অগ্রাধিকারের বিষয়। এই বিপর্যয় (বনভূমি ধ্বংস) বন্ধ করার জন্য আমরা সবধরণের ব্যবস্থা নিচ্ছি।’

বনভূমি সংরক্ষণে কলোম্বিয়ায় নির্ধারিত আইন ও ব্যবস্থাপনার সাথে সাথে বনভূমি ধ্বংসে ১৫ বছরের কারাদণ্ডের বিধান থাকলেও দেশটিতে অব্যাহতভাবে বিপুল বনভূমি ধ্বংস হচ্ছে।

২০২০ সালে পৃথিবীর বনভূমি ধ্বংসের ৬৪ ভাগ কলোম্বিয়াসহ অ্যামাজন বনভূমি অঞ্চল থাকা দেশগুলোতে সংগঠিত হয়।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা আবাহনীর ২২তম শিরোপা

সকল