২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফ্রিকার চার দেশ সফরে ফরাসি প্রেসিডেন্ট ম্যাঁক্রো

আফ্রিকার চার দেশ সফরে ফরাসি প্রেসিডেন্ট ম্যাঁক্রো। - ছবি : সংগৃহীত

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো মধ্য আফ্রিকার চার দেশ সফর শুরু করেছেন। সাবেক ঔপনিবেশিক এসব দেশে ফরাসি বিরোধী মনোভাব তীব্র হওয়ায় নতুন দায়িত্বশীল সম্পর্কের পরীক্ষা চালাতে কূটনৈতিক এ উদ্যোগে নিয়েছে ফ্রান্স।

বুধবার গ্যাবন যাওয়ার মধ্য দিয়ে ম্যাঁক্রো তার সফর শুরু করেন। এরপর তিনি অ্যাঙ্গোলা, রিপাবলিক অব কঙ্গো ও ডেমাক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে যাবেন।

ফরাসি ভাষাভাষী আফ্রিকার এসব দেশে রাশিয়ার প্রভাব বাড়ছে। পাশাপাশি চীনও তার প্রভাব বলয় তৈরির চেষ্টা করছে। আর এ নিয়ে ফ্রান্সে সতর্কতা বাড়াতে ম্যাঁক্রো তার এ সফর শুরু করেছেন। শনিবার তার সফর শেষে হবে।

তিনি গ্যাবনে কঙ্গো নদীর বিস্তীর্ণ অববাহিকাসহ বিশ্বব্যাপী বন সংরক্ষণের জন্যে ওয়ান ফরেস্ট সামিটে যোগ দেবেন। ফ্রান্সের আফ্রিকা নীতি বিষয়ে সোমবার এক বক্তব্যে ম্যাঁক্রো আফ্রিকার ৫০টিরও বেশি দেশের সাথে জলবায়ু ইস্যুসহ পারস্পরিক ও দায়িত্বশীল সম্পর্কের কথা বলেন।

ম্যাঁক্রো ঔপনিবেশিক পরবর্তী নীতিসমূহ ভাঙার অঙ্গীকারও পুনর্ব্যক্ত করেন।

তিনি জোর দিয়ে বলেছেন, ‘দ্বিতীয় মেয়াদে আফ্রিকাই তার অগ্রাধিকার।’

তিনি জুলাইতে ক্যামেরন, বেনিন ও গিনি বিসাউ সফর করেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২

সকল