০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


‘মালিতে ফ্রান্সের বিমান হামলায় মানবাধিকার লঙ্ঘন’

‘মালিতে ফ্রান্সের বিমান হামলায় মানবাধিকার লঙ্ঘন’ - ছবি- সংগৃহীত

আন্তর্জাতিক আইনি সংস্থা স্টোক-হোয়াইট ইনভেস্টিগেশনের প্রতিবেদনে বলা হয়েছে, ‘জানুয়ারিতে মালির একটি বিয়ের অনুষ্ঠানে ফ্রান্সের বিমান হামলা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের সম্পূর্ণ লঙ্ঘন।’ সোমবার ওই আইনি সংস্থার প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

যুক্তরাজ্যভিত্তিক আইনি সংস্থা স্টোক-হোয়াইট ইনভেস্টিগেশন মালিতে ফ্রান্সের ছায়া যুদ্ধ নিয়ে এ প্রতিবেদন প্রকাশ করেছে। এ আইনি সংস্থাটি স্টোক-হোয়াইট লইয়ার্সের একটি শাখা। ওই সংস্থাটির প্রতিবেদনে মালির বাউন্ট্রি গ্রামের বিয়ের অনুষ্ঠানে ফ্রান্সের বিমান হামলা নিয়েও প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের ৩ জানুয়ারি আল-কায়েদা সংশ্লিষ্ট উগ্রবাদী সংগঠন কাতিবা শেরমার ওপর বিমান হামলার দাবি করে ফ্রান্স। কিন্তু তদন্তে দেখা গেছে, ফ্রান্সের এ দাবি সম্পূর্ণ মিথ্যা। অপারেশন বারখানে নামের এ বিমান হামলায় বহু সাধারণ মানুষের মৃত্যু হয়েছে।

ওই প্রতিবেদনে মালির সঙ্ঘাত নিয়ে কাজ করা জাতিসঙ্ঘের শাখা সংস্থা ‘মিনুসমা’ বলেছে, মালিতে ফ্রান্সের ওই বিমান হামলায় ২২ ব্যক্তি নিহত হন। তাদের মধ্যে ১৯ জন বেসামরিক নাগরিক। তিনজন কাতিবা শেরমার সন্দেহভাজন সদস্য। এছাড়া আরো আট বেসামরিক নাগরিক আহত হন।

নিহতদের সবার বয়স ২৩ থেকে ৭১ বছর। বেশিরভাগ নিহত ব্যক্তিই গ্রামের বাসিন্দা।

আফ্রিকার সাহেল এলাকা যা বুরকিনা ফাসো, চাঁদ, মালি আর নাইজার নিয়ে গঠিত। এ অঞ্চলে বিভিন্ন উগ্রবাদী সংগঠন রয়েছে। তাদের দমনে ২০১৪ সাল থেকে সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে ফ্রান্স। কিন্তু অনেক ক্ষেত্রেই ফ্রান্সের সামরিক বাহিনী বেসামরিক লোকেদের ওপর হামলা করে যা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের লঙ্ঘন।

সূত্র : ইয়েনি সাফাক


আরো সংবাদ



premium cement
আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি

সকল