২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


করোনার তৃতীয় ঢেউয়ের কবলে আফ্রিকা

- ছবি সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আফ্রিকায় করোনা সংক্রমণের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে। প্রাণঘাতী এ রোগ এক লাখ ৩৬ হাজার জীবন কেড়ে নিয়েছে।

আফ্রিকা বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক মাতশিদিসো মোয়েতি বলেন, ‘আফ্রিকায় কোরোনার তৃতীয় সংক্রমণ এখন পূর্ণমাত্রায় চলছে। এ বর্ধিত সংক্রমণ মোকাবেলায় আমাদের প্রত্যেককে এখন জরুরি ব্যবস্থা নিতে হবে। আমরা দেখেছি ভারতে নুতন আগ্রাসী ভাইরাস কিভাবে ছড়িয়েছে এবং স্বাস্থ্য কর্মকর্তাদের বিস্মিত করেছে।’

তিনি বলেন, গত সপ্তাহে সমগ্র আফ্রিকা মহাদেশে নুতন সংক্রমিত করোনা রোগীর সংখ্যা প্রায় ৩০ শতাংশ আর মৃতের সংখ্যা ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দক্ষিণ আফ্রিকা, তিউনিসিয়া, জাম্বিয়া, উগান্ডা ও নামিবিয়া হলো আফ্রিকার পাঁচ দেশ যেখানে আফ্রিকার ৭৬ শতাংশ করোনা সংক্রমিত রোগী আছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক মোয়েতি বলেন, আফ্রিকা মহাদেশজুড়ে সংক্রমণের ব্যাপকতার সাথে সাথে আফ্রিকাকে জরুরি ভিত্তিতে ভ্যাকসিন পেতে হবে।

তিনি বলেন, এখন পর্যন্ত সবচাইতে আগ্রাসী ডেল্টা ভেরিয়েন্ট ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে আফ্রিকার ১৪ দেশে। তবে বেটা ও আলফা ভাইরাসের উপস্থিতি রয়েছে আফ্রিকার ২৫টির বেশি দেশে।

তিনি আরো বলেন, আফ্রিকার এক কোটি ২০ লাখ জনগণ দু’ডোজ ভ্যাকসিন পেয়েছেন, যা আফ্রিকা মহাদেশের এক শ’ কোটি ৩০ লাখ জনগণের মাত্র এক শতাংশ।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement