২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জাতীয় পিঠা উৎসব বুধবার থেকে শুরু

বক্তব্য রাখছেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক - নয়া দিগন্ত

‘মাছে ভাতে বাঙালি, ঐতিহ্যমন্ডিত পিঠাপুলি, রন্ধন আর পিঠার বাহারে শিল্পী আছে ঘরে ঘরে’- প্রতিপাদ্যে বুধবার থেকে শুরু হচ্ছে জাতীয় পিঠা উৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজিত এ উৎসব শেষ হবে ১০ ফেব্রুয়ারি। অঞ্চলভিত্তিক বিশেষায়িত ও লুপ্তপ্রায় পিঠা শিল্পকে তুলে আনার লক্ষ্যে দেশব্যাপী এ উৎসবের আয়োজন করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

সোমবার (২৯ জানুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনের সেমিনার কক্ষে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ পিঠাকে জাতীয় পর্যায়ে আরো প্রসারিত করতে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দেশের ৬৪ জেলায় জাতীয় পিঠা উৎসব-২০২৪ আয়োজন করা হয়েছে। দেশব্যাপী ৬৪ জেলায় একযোগে ৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে পিঠা উৎসব। জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় অঞ্চল-ভিত্তিক পিঠাশিল্পীরা এতে অংশগ্রহণ করবেন।

এছাড়া কেন্দ্রীয়ভাবে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৩১ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত এ উৎসব প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

উৎসবে বিভিন্ন জেলার প্রান্তিক পর্যায় থেকে অংশগ্রহণ করবেন পিঠাশিল্পীরা। এবার উৎসবে খানিকটা ভিন্নতা যোগ করা হয়েছে। যারা পারিবারিক ঐতিহ্য ধরে পরিবারের জন্য পিঠা তৈরি করেন এবং লুপ্ত প্রায় পিঠাকে বংশ পরম্পরায় ধরে রেখেছেন তাদের অগ্রাধিকার দেয়া হয়েছে। সকল জেলার পিঠাশিল্পীদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য একাডেমির কর্মকর্তাদের দায়িত্ব প্রদান করা হয়েছে। প্রতিদিন দুজন শিল্পী পিঠা উৎসবে একটি স্টলে এক দিন অংশগ্রহণ করবেন এবং মূল্যায়ন কমিটি পিঠার গুনমান, ভিন্নতা এবং স্বাদ যাচাই করে নম্বর প্রদান করবেন। তার মাধ্যমেই প্রথম, দ্বিতীয়, তৃতীয়জন পুরস্কৃত হবেন। এবার পিঠা উৎসবে থাকবে ৫০টির অধিক স্টল। অংশগ্রহণকারী প্রত্যেককে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সনদ প্রদান করা হবে।

৩১ জানুয়ারি বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ এবং সম্মানিত অতিথি থাকবেন মঞ্চসারথি আতাউর রহমান। প্রবন্ধ পাঠ করবেন লেখক ও গবেষক বাশার খান। স্বাগত বক্তব্য প্রদান করবেন শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এছাড়াও পিঠা উৎসবে প্রতিদিন বিকেল ৫টায় থাকবে লোক-সাংস্কৃতিক পরিবেশনা।


আরো সংবাদ



premium cement
কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু?

সকল