২৩ জানুয়ারি ২০১৯

ইনজুরির কারণে মৌসুম শেষ নাদালের

-

ইনজুরির কারণে এ বছর আর কোর্টে নামছেন না রাফায়েল নাদাল। বিষয়টি নিশ্চিত করে এই স্প্যানিশ তারকা বলেছেন, এ কারণে বছরের শেষ টুর্নামেন্ট লন্ডনের এটিপি ট্যুর ফাইনালেও তার আর খেলা হচ্ছে না। ইনজুরির মাত্র এতটাই গুরুতর যে ডান গোঁড়ালিতে অস্ত্রোপচারের প্রয়োজন রয়েছে বলে নাদাল জানিয়েছেন। এছাড়া গত সপ্তাহে পেটের পেশীর সমস্যার কারণে প্যারিস মাস্টার্স থেকেও তিনি নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। নাদাল অংশগ্রহণ না করায় নোভাক জকোভিচ বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করা নিশ্চিত করেছেন। এদিকে এটিপি ফাইনালে খেলার সুযোগ পেয়েছেন বিশ্বের ১০ নম্বর খেলোয়াড় জন ইসনার।

এ সম্পর্কে নাদাল বলেন, ‘আমি বছর শেষের ইঙ্গিত আগেই দিয়েছিলাম। এবারের বছরটা পুরোটাই বেশ অস্বস্তিতে কেটেছে। কোর্টে যখন খেলেছি তখন বেশ ভালো ছিল, আবার ইনজুরির কারণে কিছু কিছু সময় অত্যন্ত খারাপ কেটেছে।’

জুনে ৩২ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড রেকর্ড ১১ বারের মত ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছেন। এছাড়া উইম্বলডন ও ইউএস ওপেনের সেমিফাইনাল পর্যন্ত খেলেছিলেন। সেপ্টেম্বরে ডান গোঁড়ালির ব্যাথার কারণে হুয়ান মার্টিন ডেল পোত্রোর বিপক্ষে ইউএস ওপেনের সেমিফাইনালের মাঝপথেই ম্যাচ শেষ না করে কোর্ট ছাড়তে বাধ্য হন। তারপর থেকেই কোনো ধরনের প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচে অংশ নিতে পারেননি।

নাদাল বলেন, মৌসুমের শেষে অন্তত সুস্থ হয়ে ওঠার জন্য সম্ভাব্য সব চেষ্টাই আমি করেছি। সত্যিকার অর্থেই প্যারিস ও লন্ডনে আমি খেলতে চেয়েছিলাম। এটা সত্যি যে গোঁড়ালির ইনজুরিটা আমার দীর্ঘদিনের এবং প্রথম থেকেই এই সমস্যাটা আমাকে ভোগাচ্ছে। এর সাথে যোগ হয়েছে পেটের পেশীর সমস্যা। যে কারণে লন্ডন থেকে নাম প্রত্যাহারে বাধ্য হয়েছি। ভবিষ্যতের কথা মাথায় রেখেই কোো ঝুঁকি নিতে চাচ্ছি না। এভাবেই আগামী মৌসুমে পুরোপুরি সুস্থ হয়ে মাঠে ফেরার আশা করছি।

প্যারিস মাস্টার্সের ফাইনালে অবাছাই কারান কাচানভের কাছে পরাজিত হয়ে শিরোপা হাতছাড়া করলেও ২০১৬ সালের পর প্রথমবারের মত র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন জকোভিচ। নাদালের অনুপস্থিতিতে এই সার্বিয়ানকে এটিপি ফাইনালের সুস্পষ্ট ফেবারিট হিসেবে ধরা হচ্ছে।


আরো সংবাদ

স্ত্রীর পরকীয়া দেখতে এসে বোরকা পরা স্বামী আটক (১৬৩৩৪)ইসরাইল-ইরান যুদ্ধ যেকোনো সময়? (১৫৮১৫)মেয়েদের যৌনতার ওষুধ প্রকাশ্যে বিক্রির অনুমোদন দিল মধ্যপ্রাচ্যের এ দেশটি (১৫৪৭৯)মানুষ খুন করে মাগুর মাছকে খাওয়ানো স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার (১৫২৩২)ইরানি লক্ষ্যবস্তুতে প্রচণ্ড ইসরাইলি হামলা, নিহত ১১ (১৩৮১২)মাস্টার্স পাস করা শিক্ষকের চেয়ে ৮ম শ্রেণি পাস পিয়নের বেতন বেশি! (১১৪৪৩)৩০টি ইসরাইলি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত (৯৩৬২)একসাথে চার সন্তান, উৎসবের পিঠে উৎকণ্ঠা (৮২৮৫)করাত দিয়ে গলা কেটে স্বামীকে হত্যা করলেন স্ত্রী (৬০৭৯)শারীরিক অবস্থার অবনতি, কী কী রোগে আক্রান্ত এরশাদ! (৫৩৪৫)