২৩ সেপ্টেম্বর ২০১৯

পাকিস্তানে কেউ হামলা করতে গেলে দ্বিতীয়বার চিন্তা করবে : মাহাথির

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ - সংগৃহীত

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ বলেছেন, পাকিস্তানের যে সামরিক শক্তি আছে তাতে দেশটির ওপর কেউ হামলার পরিকল্পনা করতে গেলে দ্বিতীয়বার ভাবতে বাধ্য হবে। মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘বর্নমা’ একথা জানিয়েছে।

পাকিস্তানের সামরিক বাহিনীর প্রশংসা করে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ বলেন, গত ২৩ মার্চ ‘পাকিস্তান ডে’ উপলক্ষে আয়োজিত সামরিক কুচকাওয়াজে পাকিস্তানের বিমান বাহিনী যে তৎপরতা ও দক্ষতা দেখিয়েছে তাতে এটা পরিষ্কার হয়েছে যে, দেশটির সশস্ত্র বাহিনী নিজেদের সীমান্ত রক্ষার জন্য খুব ভালোভাবে প্রস্তুত।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আরো বলেন,‘পাকিস্তান নিজেরাই যুদ্ধবিমান তৈরি করতে সক্ষম হয়েছে। সেই বিমানের পারফরমেন্স ও প্রযুক্তিও খুবই চমৎকার। পাকিস্তানের সামরিক বাহিনী কতটা শক্তিশালী আমি পুরোপুরি জানি না, তবে দেশটির ক্ষেপণাস্ত্র যদি পরমাণু ওয়ারহেড বা অস্ত্র বহন করতে পারে তাহলে পাকিস্তানের ওপর হামলার আগে সবাই দ্বিতীয়বার ভাববে।’

দুর্নীতির বিরুদ্ধে লড়াই প্রসঙ্গে মাহাথির মোহাম্মাদ বলেন, তিনি ও ইমরান খান একই ধরনের সমস্যার মুখোমুখি। দুই দেশেরই আগের শাসকদেরকে দুর্নীতির জন্য আদালতে আনতে হচ্ছে। সূত্র : পার্স টুডে।

আরো পড়ুন : আমরা ইহুদিদের বিরুদ্ধে নই, তবে ইসরাইল ডাকাত রাষ্ট্র : মাহাথির
নয়া দিগন্ত অনলাইন, (২৪ মার্চ ২০১৯)

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ বলেছেন, ইসরাইল হচ্ছে ‘ডাকাতদের রাষ্ট্র’। একমাত্র ইসরাইল ছাড়া বিশ্বের সব দেশের সাথে তার দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে বলেও উল্লেখ করেন তিনি। ড. মাহাথির বলেন, ‘আমরা ইহুদিদের বিরুদ্ধে নই, তবে ফিলিস্তিনি ভূখণ্ড দখল করার জন্য আমরা ইসরাইলকে স্বীকৃতি দিতে পারি না।’

শনিবার ‘পাকিস্তান ডে’উপলক্ষে রাজধানী ইসলামাবাদে আয়োজিত প্যারেড অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। পাকিস্তান ডে  উপলক্ষে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তিন দিনের সফরে বৃহস্পতিবার ইসলামাবাদে যান।

ইসরাইলি কর্মকর্তাদের উদ্দেশ করে মাহাথির মোহাম্মাদ বলেন, ‘রাষ্ট্র গঠনের জন্য আপনারা অন্যের ভূমি দখল করতে পারেন না। এটা একটা ডাকাতদের রাষ্ট্র হয়েছে।’

মাহাথির জোর দিয়ে বলেন, তার দেশ ইসরাইল ছাড়া বিশ্বের আর সব দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে চলছে। ইসরাইকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘অন্যের জমি দখল করে দেশ প্রতিষ্ঠা করার অধিকার কারো নেই। এটি লুটেরাদের দেশ।

সিরিয়া থেকে দখলকৃত গোলান মালভূমিকে ইসরাইলের ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের একদিন পর এই বক্তব্য দিলেন মাহাথির মোহাম্মাদ। ইসরাইল একই রকমভাবে তাদের পশ্চিমতীর দখলের স্বীকৃতিও চায়।

পার্সটুডে বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন সিরিয়ার গোলান মালভূমিকে ইসরাইলের অংশ বলে স্বীকৃতি দেয়ার কথা বলছেন তখন মালয়েশীয় প্রধানমন্ত্রী এসব কথা বললেন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। তবে বিশ্বের কোনো দেশ কিংবা জাতিসংঘ এখনো পর্যন্ত গোলানকে ইসরাইলের অংশ বলে স্বীকৃতি দেয়নি।

তিন দিনের সফর শেষে গতকাল শনিবার দেশে ফিরে যান মাহাথির মোহাম্মাদ। এর আগে পাকিস্তান তাকে দেশটির সর্বোচ্চ বেসামরিক পদক  ‘নিশান-ই-পাকিস্তান’ প্রদান করেন।


আরো সংবাদ