১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


রাফায় ইসরাইলি আগ্রাসন

গাজার রাফা শহরে ইসরাইলি বিমান হামলার পর বিধ্বস্ত ভবন থেকে কালো ধোঁয়া উড়ছে : আল জাজিরা -

- রাফা দখলের অর্থ আরো বেশি বিপর্যয় জাতিসঙ্ঘ
- যুদ্ধবিরতিতে হামাস রাজি হওয়ায় অবাক ইসরাইল

যুদ্ধবিরতির সর্বশেষ একটি প্রস্তাবে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস রাজি হওয়ার পরই গাজার দক্ষিণের গুরুত্বপূর্ণ শহর রাফায় আগ্রাসন চালিয়েছে ইসরাইল। প্রতিবেশী মিসরের সাথে গাজার যোগাযোগের পথ রাফা ক্রসিং দখলে নিয়েছে ইসরাইলি ডিফেন্স ফোর্স (আইডিএফ)। গতকাল মঙ্গলবার সকালে ইসরাইলের ট্যাংকবহর মিসর সীমান্ত লাগোয়া রাফা এলাকার নিয়ন্ত্রণ নেয়। রাফাতে ইসরাইলি হামলায় উদ্বেগ জানিয়ে গতকাল জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিস মন্তব্য করেছেন এই হামলার অর্থ ‘আরো মানবিক বিপর্যয়’। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ৯ জন সিনেটর ইসরাইলের প্রতি লেহি আইন ধারাবাহিকভাবে প্রয়োগ করতে বাইডেন প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন। খবর আলজাজিরা, মিডলইস্ট আই, এপির।
এর আগে হামাসের সাথে একটি নতুন যুদ্ধবিরতির আলোচনার মধ্যে রাফায় নৃশংসতা বৃদ্ধি করে তেল আবিব। সোমবার দিবাগত রাতে অঞ্চলটিতে আইডিএফের এক হামলায় অন্তত ১২ ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের নেপথ্য ইঙ্গিতে মিসর ও কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই রাফায় হামলা আরো বাড়ায় ইসরাইলি বাহিনী। সোমবার হামাস নেতা ইসমাইল হানিয়া যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়ার পরপরই রাফায় হামলা আরো জোরদার করার নির্দেশ দেন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। যুদ্ধবিরতির প্রস্তাবে নিজেদের প্রত্যাশা পূরণ হয়নি বলে অভিযোগ করেছে ইসরাইল। হামাস যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়াতে গাজায় যুদ্ধবিরতির যে সম্ভাবনা তৈরি হয়েছিল তা এখন পণ্ড হতে যাচ্ছে বলে অভিমত বিশ্লেষকদের।

গতকাল সকালে রাফা ক্রসিংয়ের গাজান এলাকাটি দখল করে নেয় আইডিএফের ৪০১তম আর্মড ব্রিগেড। এতে মিসরের সাথে সংযুক্ত পূর্ব রাফার সালাহ-আদ্দিন ক্রসিং বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ইসরাইলি বাহিনী বলছে, তারা সংশ্লিষ্ট এলাকাগুলোর পুরো নিয়ন্ত্রণ নিয়েছে যেখান থেকে কারো পক্ষে সীমান্ত পার হওয়া সম্ভব নয়। ইসরাইলি সামরিক বাহিনীর প্রকাশিত এক ভিডিওতে দেখা যায় ইসরাইলি পতাকাবাহী একটি সাঁজোয়া ট্যাঙ্ক রাফা সীমান্তে প্রবেশ করছে। ভিডিও থেকে সেখানে তাদের শক্ত অবস্থান নিশ্চিতভাবে বোঝা যাচ্ছে বলে সংবাদ সংস্থা এপির খবরে উল্লেখ করা হয়েছে।
এদিকে রাফায় হামাসের ঘাঁটি রয়েছে এমন তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকাগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করেছে আইডিএফ। তবে তাদের দাবি অনুযায়ী কোনো প্রমাণ পাওয়া যায়নি। কয়েক দিন আগে কেরেম শালোম ক্রসিংয়ে হামলার জন্য হামাস এই অঞ্চলটি ব্যবহার করেছিল বলেও অভিযোগ করেছে তারা। এতে ইসরাইল তাদের চার সেনাকর্মকর্তা হারায়।

গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় সীমান্ত রাফা ক্রসিংয়ের একপাশে গাজা, অন্যপাশে মিসরের সিনাই উপদ্বীপ। গত ৭ অক্টোবর ইসরাইলের ভূখণ্ডে হামাসের হামলা এবং তার জবাবে গাজায় আইডিএফের অভিযান শুরুর আগ পর্যন্ত এই সীমান্তপথটিকে গাজায় বসবাসকারী ফিলিস্তিনিদের জন্য ‘লাইফ লাইন’ বলে বিবেচনা করা হতো। কারণ এই সীমান্তপথ দিয়েই খাদ্য, ওষুধ, জ্বালানিসহ জীবনধারণের জন্য প্রয়োজনীয় সব সামগ্রীর সরবরাহ প্রবেশ করত গাজায়। তবে ৭ অক্টোবরের পর থেকে সীমান্তপথটি বন্ধ করে দেয় ইসরাইলি বাহিনী। মাঝে মাঝে ত্রাণের গাড়ি প্রবেশের জন্য খুললেও গত সাত মাসের অধিকাংশ সময় বন্ধই থেকেছে রাফা ক্রসিং। এদিকে পুরো উপত্যকাজুড়ে ইসরাইলি বাহিনীর ব্যাপক বোমাবর্ষণ থেকে বাঁচতে রাফাহ শহরে জড়ো হয়েছিলেন হাজার হাজার ফিলিস্তিনি। অনেকে ক্রসিংয়ের কাছাকাছি এলাকায় তাঁবু গেড়ে অস্থায়ীভাবে ব বসবাসও করছিলেন।
এক মাসেরও বেশি সময় আগে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছিলেন, রাফায় সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে তার নেতৃত্বাধীন যুদ্ধকালীন মন্ত্রিসভা। তবে নেতানিয়াহু এই ঘোষণা দেয়ার পরপরই এতে তীব্র আপত্তি জানিয়েছিল যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন পর্যন্ত একাধিকবার রাফায় সামরিক অভিযান চালানোর ব্যাপারে নেতানিয়াহুকে নিষেধ করেছিলেন। ইসরাইলি বাহিনীর অভিযান শুরু হলে রাফায় বেসামরিক নিহতের সংখ্যা আরো বাড়বে এবং যুদ্ধে মিসরে ছড়িয়ে পড়বে- এমন আশঙ্কা থেকেই এই নিষেধ করেছিলেন বাইডেন। কিন্তু নেতানিয়াহু, তার নেতৃত্বাধীন মন্ত্রিসভা ও আইডিএফ সেই নিষেধে কর্ণপাত করেনি। সোমবার সকাল থেকে রাফায় বিমান অভিযান শুরু করে ইসরাইলি বাহিনী। সেই অভিযানে ১৬ জন নিহত হন। অভিযান শুরুর আগে অবশ্য এক লাখেরও বেশি মানুষকে রাফাহ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছিল ইসরাইলি বাহিনী।
আরো মানবিক বিপর্যয়ের হুঁশিয়ারি জাতিসঙ্ঘের : রাফাতে ইসরাইলি হামলার অর্থ ‘আরো মানবিক বিপর্যয়’ বলে মন্তব্য করেছেন জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিস। দক্ষিণ গাজা উপত্যকার এই শহরে ইসরাইলি বাহিনীর অনুপ্রবেশের বিষয়ে উদ্বেগও প্রকাশ করেছেন তিনি। গতকাল এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা আনাদোলু। খবরে বলা হয়েছে, জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিস সোমবার দক্ষিণ গাজা উপত্যকার রাফা শহরে ইসরাইলি বাহিনীর অনুপ্রবেশের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, রাফার পূর্ব অংশকে লক্ষ্য করে ইসরাইলের আসন্ন অনুপ্রবেশের বিষয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন। এটি এমন একটি শহর যেখানে ১০ লাখেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন এবং তারা ইতোমধ্যেই সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মধ্যে রয়েছেন।

যুদ্ধবিরতিতে হামাস রাজি হওয়ায় অবাক ইসরাইল : যুদ্ধবিরতি প্রস্তাবে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস রাজি হওয়ায় অবাক হয়ে গিয়েছিল ইসরাইল। আরব মধ্যস্থতাকারীরা যে ‘সংশোধিত’ প্রস্তাবটি হামাসের কাছে উত্থাপন করেছে, সে সম্পর্কে অবগত ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু যুক্তরাষ্ট্র এই সংশোধনের ব্যাপারে ইসরাইলকে অবগত করেনি। এ কারণে হতাশ ও ক্ষুব্ধ ইসরাইল রাফায় হামলা চালাচ্ছে, প্রস্তাবটি গ্রহণ করতে রাজি হচ্ছে না।
ইসরাইলি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে অ্যাক্সিয়স জানিয়েছে, হামাস সোমবার হঠাৎ করে মিসর ও কাতারের দেয়া যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হওয়ার ঘোষণা দেয়ায় ইসরাইল অবাক হয়ে পড়ে। এক ইসরাইলি কর্মকর্তা মঙ্গলবার টাইমস অব ইসরাইলকে জানান, হামাসের যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হওয়াকে ‘পুরোপুরি অবাক’ হয়ে গেছে ইসরাইল। হামাস বিষয়টি মিডিয়ার কাছে প্রকাশ না করা পর্যন্ত ইসরাইল নথি সম্পর্কে জানতই না। কায়রোতে সাম্প্রতিক আলোচনার সময় মিসরীয় কর্মকর্তারা হামাসের কাছে উত্থাপন করে। হামাস বা মধ্যস্থতাকারী কেউই সোমবার সুনির্দিষ্টভাবে জানায়নি যে প্রস্তাবিত চুক্তিটি আগে ইসরাইলের গ্রহণ করা প্রস্তাবটি থেকে ভিন্ন। ফলে প্রথমে ইসরাইল মনে করেছিল যে তারা যে প্রস্তাবটি দিয়েছিল, সেটিই হামাস গ্রহণ করেছে। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যে প্রস্তাবটি পর্যালোচনা করে তারা বুঝতে পারে, এতে তাদের মূল দাবিগুলো নেই। তারা তখন মধ্যস্থতাকারীদের সাথে আলোচনা করা অবস্থাতেই রাফায় হামলা চালানোর সিদ্ধান্ত বাস্তবায়নে অগ্রসর হয়। দোহাভিত্তিক হামাস নেতা ইসমাইল হানিয়া প্রস্তাবটি গ্রহণ করার কথা ঘোষণা করার পর এক সিনিয়র হামাস নেতা এএফপিকে বলেন, হামাস যুদ্ধবিরতির প্রস্তাবটিতে রাজি হওয়ায় বল এখন ইসরাইলি দখলদারদের হাতে। তারা এটি গ্রহণ করবে না বর্জন করবে, তা তাদের হাতে।

ইসরাইলি সূত্রগুলো অ্যাক্সিয়সকে জানান, এটা এখন পরিষ্কার যে ওয়াশিংটন এবং সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস নতুন নথিটি সম্পর্কে জানতেন। এটিতে অনেক নতুন উপাদান রয়েছে এবং এটি নতুন প্রস্তাবের মতোই মনে হয়। ইসরাইলি কর্মকর্তারা বলেন, যুক্তরাষ্ট্র সোমবার সকালেই নতুন প্রস্তাবটি সম্পর্কে অবগত হয়। কিন্তু তারা ইসরাইলকে অবগত করেনি। দুই ইসরাইলি কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র ও আরব মধ্যস্থতাকারীরা ইসরাইলকে ‘বোকা’ বানিয়েছে। আর তা ইসরাইলের মধ্যে ক্ষোভ ও সংশয়ের সৃষ্টি করে।
হামাস বারবার বলে আসছিল, যেকোনো যুদ্ধবিরতি প্রস্তাবে অবশ্যই যুদ্ধ স্থায়ীভাবে বন্ধ থাকার কথা থাকতে হবে। আর ইসরাইল বলে আসছিল, হামাসকে সম্পূর্ণভাবে না গুঁড়িয়ে তারা গাজা অভিযান শেষ করবে না। অ্যাক্সিয়স আরো জানিয়েছে, ইসরাইল ধারণা করছে যে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মধ্যস্থতাকারী হামাসকে প্রতিশ্রুতি দিয়েছে যে যুদ্ধবিরতি অবশ্যই যুদ্ধের অবসান ঘটাবে। হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের ডেপুটি খলিল আল-হায়া আলজাজিরাকে সোমবার বলেছেন, হামাস যে প্রস্তাবে রাজি হয়েছে, তাতে মিসর এই মর্মে গ্যারান্টর হয়েছে যে যুদ্ধ আর শুরু হবে না।
গাজায় ত্রাণবাহী ট্রাক প্রবেশে বাধা : যুদ্ধের শুরুর দিনগুলো থেকেই গাজাকে অবরুদ্ধ করার ঘোষণা দেয় ইসরাইলি বাহিনী। ফলে ফিলিস্তিনি এই ভূখণ্ডে খাদ্য, জ্বালানিসহ অন্যান্য মৌলিক পণ্যের চরম সঙ্কট দেখা দেয়, যা পরবর্তীতে চরম মানবিক সঙ্কটে রূপ নেয়। এই পরিস্থিতিতে বর্তমানে বহু ফিলিস্তিনিকে খেয়ে না খেয়ে দিন কাটাতে হচ্ছে। যদিও আন্তর্জাতিক সমালোচনার জন্য গাজায় সামান্য ত্রাণ পাঠানোর ব্যাপারে পরবর্তীতে সম্মত হন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তবে ইহুদিবাদী প্রশাসনের কড়াকড়ির কারণে গাজায় সেই ত্রাণটুকুও ঠিকমতো পাঠানো যাচ্ছে না। এরই মধ্যে সোমবার রাতে ফিলিস্তিনিদের জন্য পাঠানো ত্রাণবাহী ট্রাক আটকে দিয়েছে একদল কট্টরপন্থী ইসরাইলি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, ট্রাক থামিয়ে স্লোগান দিচ্ছে তারা। এমনকি ট্রাক থেকে খাবার তুলে নিয়ে রাস্তায় ছুড়ে ফেলা হচ্ছে। ইসরাইলি গণমাধ্যমের বরাত দিয়ে আল জাজিরা জানায়, অধিকৃত পশ্চিমতীরের একটি মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে প্রায় ডজনখানেক চরম ডানপন্থী ইসরাইলি। ওই মহাসড়ক দিয়ে গাজায় ত্রাণবাহী ট্রাক নিয়ে যাওয়া হচ্ছিল।

 


আরো সংবাদ



premium cement
লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই

সকল