২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সফরে কী পেল বাংলাদেশ

বৃষ্টির হাত থেকে পিচ বাঁচানোর চেষ্টা লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের গ্রাউন্ড স্টাফদের। যদিও শেষ পর্যন্ত ম্যাচ ‘বাঁচানো’ সম্ভব হয়নি। গতকাল পরিত্যক্ত হয়েছে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি : এএফপি -

তৃতীয় ম্যাচে অভিষেক হতে পারত হাসান মাহমুদের। নাজমুল হোসেন শান্তকে হয়তো আরেকবার পরখ করা যেত টি-২০তে। ভুলগুলো শোধরানো যায় কতটা, সেসবও দেখার ছিল। সিরিজ হেরে যাওয়ার পর শেষ ম্যাচ থেকে এসবই ছিল বাংলাদেশের চাওয়া। কিন্তু সব আশা ভেসে গেল বৃষ্টিতে। পরিত্যক্ত হয়েছে পাকিস্তান-বাংলাদেশ টি-২০ সিরিজের শেষ ম্যাচ। স্বাগতিকরা সিরিজ জিতে নিয়েছে ২-০ তে। শেষ ম্যাচ পরিত্যক্ত হওয়ায় টি-২০ র্যাংকিংয়ের শীর্ষে থাকা নিশ্চিত হয়েছে পাকিস্তানের। এই ম্যাচে হারলে শীর্ষস্থান হারাতো তারা।
অনেক নাটক শেষে পাকিস্তানের মাটিতে খেলতে নামে বাংলাদেশ ২৪ জানুয়ারি। প্রথম টি-২০ তে টস জিতে ব্যাটিংয়ে নেমে দারুণ শুরুও পেয়েছিল সফরকারীরা। কিন্তু মোহাম্মদ নাঈম ও তামিম ইকবালের ৭১ রানের উদ্বোধনী জুটির সুবিধা কাজে লাগাতে পারেনি তারা। মাত্র ১৪১ রানে থেমে ম্যাচ হারে ৫ উইকেটে। দ্বিতীয় টি-২০তে হারের ব্যবধান ছিল আরো বড়। আরেকটি ব্যাটিং ব্যর্থতায় বাবর আজমদের কাছে মাহমুদুল্লাহরা হারে ৯ উইকেটে! দ্বিতীয় ম্যাচে ১৩৬ রানেই শেষ হয় বাংলাদেশের ইনিংস। পাকিস্তানি বোলাররা যে খুব আহামরি বল করেছেন তা নয়। কিন্তু বাংলাদেশের ব্যাটসম্যানরা যেন এই সফরে ব্যাটিংটাই ভুলে গেছেন।
এই টুর্নামেন্টে বাংলাদেশের প্রাপ্তি বলতে দুই ম্যাচে মাহমুদুল্লাহর টস জয় এবং তামিম ইকবালের ধীরগতির ব্যাটিং হলেও এক ম্যাচে ত্রিশোর্ধ্ব রান অপর ম্যাচে হাফ সেঞ্চুরি। তবে তামিম ও নাঈমের জুটির কথা বলতে গেলে প্রাপ্তির খাতায় আলাদাভাবে দাগ কাটবে। বিপিএলে দেশী ও বিদেশী বোলারদের বিপক্ষে কম-বেশি ভালো ভালো ইনিংস উপহার দিয়েছেন। তামিম ইকবাল প্রথম দিন ৪৩ আর দ্বিতীয় ম্যাচে ৬৬ রানের দুই দু’টি বড় ইনিংসও খেলেছেন। তবে সেটা টি-২০ ফরম্যাটের সাথে মোটেই মানানসই ছিল না। যাকে সবাই সেøা বলেই রায় দিয়েছেন। ডটবলের ক্ষেত্রে তো আরো পিছিয়ে। ছিল না পাওয়ার প্লেতে আক্রমণাত্মক ব্যাটিং।
সাকিব তো আগে থেকেই নেই। নিষেধাজ্ঞায় মাঠের বাইরে। কিন্তু সাকিব ছাড়াও ভারতের মতো শক্তিশালী দলের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে উজ্জীবিত বোলিং আর উদ্যমী ব্যাটিংয়ের মিশেলে রোহিত শর্মার ভারতীয় বাহিনীকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে রিয়াদের দল। এবার সেই দলের মুশফিকুর রহীম শুধু নেই, বাকি সবাই অছেন। যারা আছেন, তারা আরো শাণিত এবং টি-২০ ফরম্যাটে আরো বেশি ম্যাচ খেলে এখন আরো ভালো ফর্মে। বিপিএলে সবাই রান করেছেন। লিটন, আফিফ, তামিম, সৌম্যÑ সবার ব্যাট হেসেছে চার-ছক্কার ফুলঝুরিতে। তারপরও পাকিস্তানে গিয়ে তাদের বোলারদের বিপক্ষে কেমন যেন চুপসে গেলেন তারাও। বাধ্য হয়ে কোচ ডোমিঙ্গোকে বলতে হয়েছে, দলে হার্ড হিটারের বড্ড অভাব।
দুই ম্যাচ পরাজয়ে সিরিজ খোয়া গেলেও শেষ ম্যাচটিতে ব্যবধান কমানোর সুযোগ ছিল। কিন্তু বেরসিক বৃষ্টি তা আর হতে দেয়নি। অবশ্য ভিন্নটাও হতে পারত। হোয়াইটওয়াশের লজ্জা।
রাতেই ফিরছে দল
পাকিস্তান সফরের নির্ধারিত সূচিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দেশে ফেরার কথা ছিল আজ। সেভাবেই ফিরছে তারা। পাকিস্তানে দ্বিতীয় দফার সফরে বাংলাদেশের টেস্ট ম্যাচ আগামী ৭-১১ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে।
বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছিলেন, পাকিস্তান সময় রাত ১১টার দিকে বাংলাদেশ বিমানের একটি চার্টার্ড প্লেনে করে লাহোরের আল্লামা ইকবাল বিমান বন্দর থেকে ঢাকার হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরের উদ্দেশে রওনা হবে। বাংলাদেশ দলের মিডিয়া ম্যানেজার রাবিদ ইমামও মিডিয়াকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছিলেন, বাংলাদেশ সময় রাত ৩টার দিকে ঢাকার হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছবে বাংলাদেশ ক্রিকেট দল।


আরো সংবাদ



premium cement
শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে

সকল