২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

এক যুগ পর সিরিজ জিততে চায় শ্রীলঙ্কা

-

দীর্ঘ এক যুগ পর দণি আফ্রিকার বিপে টেস্ট সিরিজ জয়ের ল্য নিয়ে আজ দ্বিতীয় টেস্টে মাঠে নামছে স্বাগতিক শ্রীলঙ্কা ক্রিকেট দল। দুর্দান্ত বোলিং নৈপুণ্যে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ২৭৮ রানের বড় জয় পায় স্বাগতিক শ্রীলঙ্কা। ফলে দ্বিতীয় টেস্ট জয় কিংবা ড্র হলেই সিরিজ জয় নিশ্চিত হবে লঙ্কানদের। তাই দীর্ঘ ১২ বছর পর প্রোটিয়াদের বিপে সিরিজ জয়ের স্বাদ নিতে মরিয়া শ্রীলঙ্কা। পান্তরে, সিরিজ হার এড়াতে দ্বিতীয় টেস্ট জিততে মরিয়া সফরকারী দণি আফ্রিকাও। কলম্বোতে সকাল সাড়ে ১০টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
২০০৬ সালে সর্বশেষ দণি আফ্রিকার বিপে টেস্ট সিরিজ জিতেছিল শ্রীলঙ্কা। এরপর প্রোটিয়াদের বিপে তিনটি টেস্ট সিরিজ খেললেও কোনোটিতেই জিততে পারেনি তারা। এবার দণি আফ্রিকার বিপে ১২ বছর সিরিজ জিততে না পারার বন্ধ্যাত্ব ঘোচানোর দারুণ এক সুযোগ সৃষ্টি করেছে শ্রীলঙ্কা। কলম্বোতে দ্বিতীয় টেস্টে জিতলে বা ড্র করলেই সিরিজ জিতে নেবে লঙ্কানরা। কারণ প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে শ্রীলঙ্কা।
গল টেস্টে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন শ্রীলঙ্কার বোলাররা। টস জিতে প্রথমে ব্যাট করে ২৮৭ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। এরপর দুই স্পিনার দিলরুয়ান পেরেরার ৪, অধিনায়ক সুরাঙ্গা লাকমলের ৩ ও রঙ্গনা হেরাথের ২ উইকেট শিকারে ১২৬ রানেই গুটিয়ে যায় দণি আফ্রিকা।
প্রথম ইনিংস থেকে ১৬১ রানের লিড পেয়েও ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারেনি শ্রীলঙ্কা। দণি আফ্রিকার বোলারদের নৈপুণ্যে ১৯০ রানে অলআউট হয় স্বাগতিকেরা। তার পরও জয়ের জন্য দণি আফ্রিকার সামনে ৩৫২ রানের বড় টার্গেট ছুড়ে দেয় শ্রীলঙ্কা। সেই টার্গেটের জবাব দিতে গিয়ে শ্রীলঙ্কার বোলারদের সামনে থুবড়ে পড়ে দণি আফ্রিকার ব্যাটসম্যানদের। মাত্র ৭৯ রানে অলআউট হয়ে ২৭৮ রানের বড় ব্যবধানে হার মানতে হয় সফরকারীদের। দ্বিতীয় ইনিংসে পেরেরা ৬টি, হেরাথ ৩টি ও লণ সান্দাকান ১টি উইকেট নেন।
তবে অসদাচরণের দায়ে আইসিসির নিষেধাজ্ঞার কারণে এ ম্যাচে খেলতে পারছেন না শ্রীলঙ্কার নিয়মিত অধিনায়ক দিনেশ চান্দিমাল। তার পরও দুর্দান্ত পারফরম্যান্সে সিরিজ জয়ের দ্বারপ্রান্তে থাকা সুযোগ কাজে লাগাতে চায় লঙ্কার ভারপ্রাপ্ত অধিনায়ক লাকমল, ‘আমাদের সামনে সিরিজ জয়ের দারুণ এক সুযোগ। এ সুযোগ আমরা কাজে লাগাতে চাই। দীর্ঘ দিন ধরে আমরা দণি আফ্রিকার বিপে সিরিজ জিততে পারিনি। তাই এবার সিরিজ জিততে পারলে সেটি হবে অন্য রকম স্বাদ। আশা করি ছেলেরা ভালো ক্রিকেট খেলবে এবং সিরিজ জিততে পারব। গল টেস্টের পারফরম্যান্স অব্যাহত রাখতে পারলে সিরিজ জয় সম্ভব হবে।’
সিরিজে পিছিয়ে পড়লেও শ্রীলঙ্কার বিপে ১২ বছর হার না মানার রেকর্ড ধরে রাখতে চান দণি আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। তিনি বলেন, ‘গল টেস্টে আমরা ভালো করতে পারিনি। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই আমরা খারাপ করেছি। তবে ঘুরে দাঁড়ানোর সামর্থ্য আমাদের রয়েছে। যেকোনোভাবে দ্বিতীয় ম্যাচে জয় পেতেই হবে। সিরিজ বাঁচাতে আমাদের জয় ছাড়া অন্য কোনো বিকল্প নেই। নিজেদের সেরাটা উজাড় করে দিয়ে সিরিজ হার এড়াতেই মাঠে নামব আমরা।’

 


আরো সংবাদ



premium cement