২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিশোধ নেবে তুরস্ক

-

রাশিয়ার প্রতিরক্ষাব্যবস্থা ক্রয়ের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিশোধ নেবে তুরস্ক। তুরস্কের প্রতিরক্ষা চাহিদা মেটাতে একটি যৌথ যুদ্ধবিমানের কর্মসূচি দ্রুত বাস্তবায়ন করতেও সম্মত হয়েছে ব্রিটেন। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ কাভুসোগলু বুধবার এই তথ্য জানিয়েছেন।
মার্কিন আইনপ্রণেতাদের বুধবার একটি প্রতিরক্ষা বিলে ভোট দেয়ার কথা এবং সম্ভবত এই বিলটি পাস হবে। এতে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহে আঙ্করার সিদ্ধান্তের কারণে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানানো হয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সাথে এস-৪০০ ক্রয় নিয়ে মতবিরোধ রয়েছে তুরস্কের। ওয়াশিংটন বলেছে যে, তুরস্কের এস-৪০০ ক্রয় এফ-৩৫ যুদ্ধবিমানের জন্য হুমকিস্বরূপ এবং ন্যাটো প্রতিরক্ষা নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ হতে পারে না। তুরস্কের এফ-৩৫ যুদ্ধবিমান উৎপাদন কর্মসূচি স্থগিত করেছে ওয়াশিংটন। অথচ তুরস্ক এফ-৩৫ যুদ্ধবিমানের সহ-নির্মাতা ও ক্রেতা ছিল। ইতোমধ্যে এফ-৩৫ বিক্রি বন্ধ ও নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দিয়েছে।
এ হাবেরের সাথে একটি সাক্ষাৎকারে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ কাভুসোগলু বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো নিষেধাজ্ঞা মার্কিন-তুরস্ক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। তিনি প্রতিশোধ নেয়ার হুমকির পুনরাবৃত্তি করেন।
কাভুসোগলু বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের অবশ্যই বুঝতে হবে যে তারা আমাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কোথাও সুবিধা পাবেন না। মার্কিন যুক্তরাষ্ট্র যদি ইতিবাচকভাবে আমাদের কাছে আসে, আমরাও ইতিবাচক প্রতিক্রিয়া জানাব। তবে যদি তারা আমাদের দিকে নেতিবাচক মনোভাব পোষণ করে তবে আমরা তাদের প্রতিশোধ নেবো।’


আরো সংবাদ



premium cement