২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মিরে কারফিউ না উঠলে ভারতের সাথে আলোচনা নয় : ইমরান খান

-

কাশ্মির বিষয়ে ভারতের সাথে দ্বিপক্ষীয় আলোচনার সম্ভাবনা খারিজ করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি গত বুধবার বলেছেন, কাশ্মির থেকে কারফিউ না ওঠা পর্যন্ত ভারতের সাথে দ্বিপক্ষীয় আলোচনায় বসার প্রশ্নই ওঠে না।
ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর, জম্মু-কাশ্মির থেকে লাদাখকে বিচ্ছিন্ন করে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার পর থেকেই উপত্যকা ইস্যুতে সরব ইসলামাবাদ। কাশ্মির ইস্যু জাতিসঙ্ঘে তুলেছে পাকিস্তান। জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সময় থেকে কারফিউ এখনো বলবৎ থাকায় তা নিয়ে এবার কথা বললেন ইমরান খান।
যদিও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর গত মঙ্গলবার আরো একবার কাশ্মির নিয়ে স্পষ্ট বলেছেন, কাশ্মির ভারতের অভ্যন্তরীণ বিষয়। পাকিস্তান অধিকৃত কাশ্মিরও ভারতেই অংশ। কাশ্মির ইস্যুতে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের বিরুদ্ধেও কঠোর মনোভাব দেখিয়েছেন ইমরান খান। নরেন্দ্র মোদি সরকারকে নাৎসি জমানার হিটলারের সাথে তুলনা করেছেন পাকিস্তান প্রধানমন্ত্রী।
পদক্ষেপ নিতে সৌদি আরব সফরে ইমরান খান
ভারতীয় সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গ খ্যাত জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করায় অঞ্চলটিতে এরই মধ্যে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে; যা নিয়ে পরবর্তীতে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে এবার দেশটির বিরুদ্ধে জনমত গঠনের অংশ হিসেবে সৌদি আরব গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
পাকিস্তান প্রধানমন্ত্রী কার্যালয়ের বরাতে গণমাধ্যম দ্য ডন পত্রিকা জানায়, গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে দুই দিনের রাষ্ট্রীয় সফরে মধ্যপ্রাচ্যের এই দেশটির উদ্দেশে ইসলামাবাদ ছেড়েছেন তিনি। জাতিসঙ্ঘের আসন্ন ৭৪তম সাধারণ অধিবেশনকে সামনে রেখে তার এই সফর। এবার অধিকৃত কাশ্মিরের অস্থিতিশীলতা নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে তিনি বিশেষ আলোচনা করবেন। যেখানে পাকিস্তান প্রধানমন্ত্রী কাশ্মির ইস্যুতে মুসলিম অধ্যুষিত এ দেশটির সমর্থন আদায়ের চেষ্টা করবেন। প্রধানমন্ত্রী কার্যালয় থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়, ‘ইস্যুটি নিয়ে সৌদি যুবরাজের সাথে নিয়মিত যোগাযোগ রাখছেন পাকিস্তান প্রধানমন্ত্রী; যার ধারাবাহিকতায় কাশ্মির নিয়ে আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণের চেষ্টার অংশ হিসেবে তার এবারের মধ্যপ্রাচ্য সফর। আগামী সপ্তাহে জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনে ইমরান খানের বক্তৃতা দেয়ার কথা রয়েছে। যেখানে তিনি কাশ্মির প্রসঙ্গটি তুলে ধরবেন।
কাশ্মিরকে আবার আগের মতো ভূ-স্বর্গ তৈরি করতে হবে : নরেন্দ্র মোদি
এ দিকে জম্মু ও কাশ্মির নিয়ে ভারতের প্রধানমন্ত্রী তার দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন। তিনি বলেছেন, কাশ্মিরকে আলিঙ্গন করা এবং তাকে আগের মতোই ‘ভূ-স্বর্গে’ পরিণত করা হয়েছে। মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের প্রচারাভিযান শুরু করে সরকারের প্রথম ১০০ দিনে, জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যটিকে ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার কথা তুলে ধরলেন নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, ‘আমরা দেশকে প্রতিশ্রুতি দিয়েছিলাম, জম্মু ও কাশ্মির এবং লাদাখের সমস্যা সমাধানে আমরা নতুন করে উদ্যোগী হবো। আজ আমি খুশি যে, সে দিকেই দেশ এগিয়ে চলেছে। আমরা সব সময়েই বলেছি, কাশ্মির আমাদের। তবে এখন প্রত্যেক ভারতবাসীর জন্য নয়া স্লোগানÑ সবাই মিলে একটা নতুন কাশ্মির তৈরি করেছি। কাশ্মিরকে আবার আগের মতো ভূ-স্বর্গ তৈরি করতে হবে।’


আরো সংবাদ



premium cement
চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না সালমান-শাকিবের পর এবার জয়কে টার্গেট!

সকল