২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
থেরেসার সহকারীর মন্তব্য

২৪-৪৮ ঘণ্টার মধ্যেই ব্রেক্সিট চুক্তি সম্ভব

-

ব্রেক্সিট ইস্যুতে ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এখন চূড়ান্ত সীমায় পৌঁছে গেছে। ফলে আগামী ২৪-৪৮ ঘণ্টার মধ্যেই এ চুক্তি চূড়ান্ত করা সম্ভব। গতকাল মঙ্গলবার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সহকারী ডেভিড লিডিংটন এ মন্তব্য করেছেন।
ইইউর ইতিহাসের বৃহত্তম এই বিচ্ছেদের জন্য কর্মকর্তারা শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু পার্লামেন্টের মাধ্যমে থেরেসা মে চুক্তিটি পাচ্ছেন কি না তা এখন পর্যন্ত স্পষ্ট নয়। অন্য দিকে বিরোধীরা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যুক্তরাজ্যকে ইইউর অধীনতায় এনে তিনি ব্রেক্সিটের সাথে বিশ্বাসঘাতকতা করছেন।
ক্যাবিনেট অফিসের মন্ত্রী ডেভিড লিডিংটন বিবিসি রেডিওকে বলেন, আমরা এখন পর্যন্ত প্রস্থান (ব্রেক্সিট) করিনি। তবে আমরা সেই দূরত্বকে প্রায় স্পর্শ করে ফেলেছি। ২৪-৪৮ ঘণ্টাতেই ব্রেক্সিট চুক্তি সম্ভব, তার এ মন্তব্যের ব্যাপারে তিনি বলেন, এখনো এটি সম্ভব। তবে নিশ্চিতভাবেই যে হবে, তা নয়। আমি মনে করি, বেশির ভাগই সম্পন্ন হয়ে গেছে। তার এ মন্তব্যে মার্কেটে পাউন্ড স্টার্লিংয়ের দাম বেড়ে যায়। ইইউ বুধবার নাগাদ এ খসড়া চুক্তির ব্যাপারে সম্মতি লাভ করতে চাইছে, যাতে এ মাসে অনুষ্ঠিত তাদের সম্মেলনে এটি পাস করা যায়। তবে ইইউর কূটনীতিকরা বলছেন, এ সপ্তাহে বড় ধরনের কোনো অগ্রগতির আশা তারা করছেন না। বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্য ব্লক ও পঞ্চম বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে বাণিজ্য তৎপরতা অব্যাহত রাখতে ইইউ ও যুক্তরাজ্যের মধ্যে একটি চুক্তির প্রয়োজন। তবে থেরেসা মে কোনো ধরনের বাণিজ্যিক ক্ষতি বা আইনপ্রণেতাদের ক্ষুব্ধ না করেই ৪৬ বছরের সদস্যপদটিকে জটিলতামুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কারণ এসব আইনপ্রণেতাই চুক্তির ব্যাপারে শেষ সিদ্ধান্ত নিবেন। এখন ইইউ থেকে বিচ্ছিন্ন হওয়ার পাঁচ মাস আগ পর্যন্ত ব্রিটেনের জন্য তথাকথিত নর্দার্ন আইরিশদের পিছুটানের বিষয়টিই তাদের প্রধান সমস্যা হয়ে রয়েছে।
যদি সে ক্ষেত্রে ব্রিটিশ প্রদেশ উত্তর আয়ারল্যান্ড ও ইইউ সদস্য আয়ারল্যান্ডের মধ্যে এ সময়ে ভবিষ্যৎ বাণিজ্য সম্পর্কের ব্যাপারে কোনো চুক্তি না হয়, তাহলে সীমান্তের নিয়ন্ত্রণ ফিরে আসা এড়াতে এটি একটি বিমার মতো কাজ করবে। এ বিষয়ে প্রশ্ন করা হলে লিডিংটন বলেন, আমাদের প্রধানমন্ত্রী এ বিষয়ে বারবার বলেছেন, আমরা এটি ব্যবহার করতে চাই না, তারপরও যদি এটি কোনোভাবে ব্যবহৃত হয় তাহলে, তাহলে স্পষ্টভাবে বলতে চাই, এটি হবে অস্থায়ী ও নির্দিষ্টকালের।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল