২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৌদিতে ইইউর অস্ত্র রফতানি বন্ধের আহ্বান জার্মানির

-

জার্মান সরকার সাংবাদিক জামাল খাশোগি হত্যা নিয়ে ধোঁয়াশা না কাটা পর্যন্ত সৌদি আরবে অস্ত্র রফতানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে এবং ইউরোপীয় ইউনিয়নকেও (ইইউ) একই পথ অনুসরণের আহ্বান জানিয়েছে।
জার্মান অর্থমন্ত্রী পিটার আলতম্যায়ার গতকাল সোমবার এ কথা বলেছেন। জেডডিএফ সম্প্রচার মাধ্যমকে তিনি বলেন, খাশোগির ঘটনায় সৌদি আরব এ পর্যন্ত যেসব ব্যাখ্যা দিয়েছে তা সন্তোষজনক নয়। তিনি বলেন, ‘আমরা কী ঘটেছে তা জানতে চাই। আর তাই সরকার এ মুহূর্তে সৌদি আরবে আর কোনো অস্ত্র রফতানির অনুমোদন দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।’ তা ছাড়া খাশোগির ঘটনায় সৌদি আরবের ওপর চাপ বাড়ানোর জন্য ইইউ এর অন্য দেশগুলোরও দেশটিতে অস্ত্র রফতানি বন্ধ করা উচিত বলেও আলতম্যায়ার মন্তব্য করেন।
তিনি বলেন, ‘ইউরোপীয় দেশগুলোর সবাই মিলে একটি যৌথ পদক্ষেপ নেয়াটা আমার মতে জরুরি। কারণ, সব ইউরোপীয় দেশ একাট্টা হলে রিয়াদ সরকারের ওপর এর একটা প্রভাব পড়বে। কিন্তু আমরা রফতানি বন্ধ করলেও অন্য দেশগুলো যদি সে শূন্যস্থান পূরণ করতে থাকে তাহলে এতে কোনো কাজ হবে না।’ তা ছাড়া জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল রোববার বলেছেন, খাশোগির বিষয়টি নিয়ে এ অস্পষ্টতা যত দিন না কাটবে তত দিন পর্যন্ত সৌদি আরবে অস্ত্র রফতানি বন্ধ রাখবে জার্মানি।

 

 


আরো সংবাদ



premium cement