Naya Diganta
জন্মজয়ন্তীতে ছায়ানট

নজরুলের জীবন-দর্শন এখনো ছড়াতে পারিনি

জন্মজয়ন্তীতে ছায়ানট

জাতীয় কবি হিসেবে কাজী নজরুল ইসলামকে মূল্যায়ন করা হলেও তার জীবন-দর্শন এখনো ছড়িয়ে পড়েনি বলে মন্তব্য করেছেন নজরুল সঙ্গীতশিল্পী খায়রুল আনাম শাকিল। কবির সৃষ্টিকর্ম অন্তরে ধারণ করে একটি সুন্দর সমাজ গঠনের প্রতিজ্ঞার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমি মনে করি, তাকে আমরা তার মতো করে হৃদয়ে ধারণ করতে পারিনি। যদি পারতাম তাহলে আমাদের দৈনন্দিন জীবন আরো সুন্দর হতো। তাকে জাতীয় কবির আসনে বসিয়ে একভাবে মূল্যায়ন করেছি বটে তবে তার জীবন-দর্শন সত্যিকার অর্থে এখনো ছড়িয়ে দিতে পারিনি।
কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের আয়োজনে ‘নজরুলজয়ন্তী-১৪২৬’ অনুষ্ঠানে গতকাল তিনি এ কথা বলেন।
বেলা ১১টায় ছায়ানট ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনকেন্দ্রে এ অনুষ্ঠানের সূচনা হয় দলীয় সঙ্গীত ‘জাগো অমৃত পিয়াসী চিত্ত’র মধ্য দিয়ে। এরপর বক্তব্য রাখেন ছায়ানটের সহসভাপতি খায়রুল আনাম শাকিল।
স্বাধীনতা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ ভাষা আন্দোলনে জাতীয় কবির কবিতা মানুষকে অনুপ্রাণিত করেছে জানিয়ে তিনি আরো বলেন, ‘তিনি অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ। বাঙালির স্বাভাবিক বৈশিষ্ট্যগুলো তার মধ্যে থাকা সত্ত্বেও তিনি শুধু বাঙালি নন; বাংলাদেশের গণ্ডি অতিক্রম করে তিনি একজন বিশ্বনাগরিক। তার সঙ্গীতের কথা বলতে গেলে, এতটাই সমৃদ্ধ; এটি আমাদের শুদ্ধ সঙ্গীত চর্চায় ব্রতী হতে শেখায়।
এরপর নজরুলের গান নিয়ে একে একে মঞ্চে আসেন মোহিত খান, ঐশ্বর্য সমদ্দার, লায়েকা বশির, তানভীর আহমেদ, শ্রাবন্তী ধর ও বিটু কুমার শীল। নজরুলের ‘নম নম নম বাংলাদেশ মম’ আবৃত্তি করেন জয়ন্ত রায়। সবশেষে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।