১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


হজ ব্যবস্থাপনাকে সর্বাত্মক সুন্দর করার চেষ্টা করছি : ধর্ম প্রতিমন্ত্রী

-

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো: আবদুল্লাহ বলেছেন, আমরা হজ ব্যবস্থাপনাকে সর্বাত্মকভাবে সুন্দর করার চেষ্টা করছি। সৌদি আরবও প্রতিনিয়ত নতুন নতুন পদ্ধতি ও নিয়ম প্রবর্তন করে হজযাত্রীদের সুবিধা দেয়ার চেষ্টা করছে। সব কিছু সমন্বয় করে আমরা উদ্বেগহীন হজ মওসুমের প্রত্যাশা করছি।
রাজধানীর আশকোনার হজ ক্যাম্পে গতকাল হজ চিকিৎসক দলের প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, চলতি সপ্তাহের মধ্যেই সৌদি কর্তৃপক্ষ হজ ভিসা ইস্যু শুরু করবে। ভিসার জন্য তারা পাসপোর্ট জমা নেয়া শুরু করেছে। এরই মধ্যে হজযাত্রীদের প্রায় ৯০ হাজার বিমান টিকিট কাটা হয়েছে। যেখানে আগে হজ ফ্লাইট শুরু হলেও টিকিট কাটা হতো না। সৌদি এয়ারলাইন্স কর্তৃপক্ষের বিরুদ্ধে টিকিট বিক্রয় নিয়ে কিছু অভিযোগ এসেছে, আমরা সেগুলো নিরসনের চেষ্টা করছি। সব মিলিয়ে বলা চলে এবারের হজ ব্যবস্থাপনা অনেকটা সুন্দর ও সুশৃঙ্খলভাবে চলছে।
প্রতিমন্ত্রী বলেন, হজ চিকিৎসক দলের সদস্যরা কোনো আনন্দ ভ্রমণ কিংবা মার্কেটিংয়ের জন্য সৌদি আরব যাচ্ছেন না। তারা যাচ্ছেন বাংলাদেশী হজযাত্রীদের সেবা দিতে। এ ক্ষেত্রে আমাদের প্রত্যাশা থাকবে, আপনারা আপনাদের সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে হজযাত্রীদের সেবা করবেন।
ধর্ম সচিব মো: আনিছুর রহমানের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জিএম সালেহ উদ্দিন, হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম প্রমুখ।
কর্মশালায় ধর্ম প্রতিমন্ত্রী আরো জানান, বরাবরের মতো এবারো জেদ্দা, মক্কা ও মদিনায় বাংলাদেশী হাজীদের জন্য চিকিৎসা ক্যাম্প স্থাপন করা হবে। আমাদের ইচ্ছা ছিল মিনা, মুজদালিফা ও আরাফার ময়দানে হজ ক্যাম্প করার। কিন্তু সৌদি সরকারের কিছু বিধিনিষেধের কারণে এটি করা সম্ভব হয়নি।
আসন্ন হজ মওসুমে সৌদি আরবে অসুস্থ বাংলাদেশী হজযাত্রীদের চিকিৎসাসেবা প্রদানের জন্য ২৩০ সদস্যবিশিষ্ট হজ চিকিৎসক দল গঠন করে ধর্ম মন্ত্রণালয়। দুই দলে বিভক্ত হয়ে তারা সৌদি আরবে দায়িত্ব পালন করবেন। হজ চিকিৎসক দলে ১০৫ জন চিকিৎসক, ৭৫ জন নার্স-ব্রাদার, ৪০ জন ফার্মাসিস্ট ও ১০ জন ওটি অ্যাসিস্ট্যান্ট-ল্যাবরেটরি টেকনিশিয়ান রয়েছেন। চিকিৎসক দলের সদস্যরা ২ জুলাই থেকে সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে।


আরো সংবাদ



premium cement
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু

সকল