১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


ভারতে থাকা সদস্যদের জন্য জাতিসঙ্ঘের সতর্কবার্তা

-

জাতিসঙ্ঘ গতকাল বৃহস্পতিবার ভারতে কর্মরত তাদের কর্মী, প্রোগ্রাম ও সম্পদের ব্যাপারে তিনটি সতর্কবার্তা জারি করে। ২৪ ঘণ্টার জন্য সংস্থাটি এসব সতর্কবার্তা জারি করে। জাতিসঙ্ঘের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
প্রথম সতর্কবার্তা : জম্মু ও কাশ্মির : সংবিধান থেকে আর্টিকেল ৩৭০ সরিয়ে ফেলা এবং অঞ্চলটিকে দুই ভাগে ভাগ করে ফেলার সরকারের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় এ অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি এখন অস্থিতিশীল ও অনিশ্চিত পর্যায়ে রয়েছে। এ ক্ষেত্রে অপরিহার্য মিশনগুলোর ক্ষেত্রে (দেশীয় প্রতিনিধিদের জন্য) ইউএনডিএসএসের কাছে সবকিছু জানিয়ে কাশ্মির অঞ্চলে ভ্রমণে মূল কার্যালয়ের ছাড়পত্র সংগ্রহ করা যাবে। জম্মু-কাশ্মিরে জাতিসঙ্ঘের কর্মীদের আঞ্চলিক নিরাপত্তা সমন্বয়ক (এএসসি), ইউএনডিএসএসের সাথে সাধ্যমত সবসময় যোগাযোগ রক্ষা করতে এবং প্রথম পর্যায়ের নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে তাৎক্ষণিক তথ্য প্রদান করতে বলা হচ্ছে। এ ক্ষেত্রে ১৬ সেপ্টেম্বর ২০১৯ সংযুক্ত করা জম্মু-কাশ্মিরের জন্য শূরা পরামর্শটি অনুসরণ করতে বলা হয়।
দ্বিতীয় সতর্কবার্তা : ভারত : ভারী বর্ষণজনিত কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসের খবর মূলত আসে উত্তরাঞ্চলীয় রাজ্য, উত্তর-পূর্বাঞ্চলীয় অংশ থেকে। জাতিসঙ্ঘের সব কর্মীকে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তর-পূর্ব রাজ্যগুলো রাজস্থান, মহারাষ্ট্র, গোয়া, কর্ণাটক, কেরালা, পশ্চিমবঙ্গসহ অন্যান্য বন্যাকবলিত এলাকাগুলো ভ্রমণের আগে পরিস্থিতি মূল্যায়নের পরামর্শ দেয়া হয়। সেই সাথে সতর্ক করে বলা হয়, সড়ক ও রেলপথে ভ্রমণের ক্ষেত্রে মেরামতের জন্য অনেক দীর্ঘ সময় লেগে যেতে পারে। এর পাশাপাশি ভ্রমণের আগে সে এলাকাগুলোর আবহাওয়া সংবাদ ভালোভাবে পর্যবেক্ষণসহ স্থানীয় কর্তৃপক্ষ যেমন ট্রাফিক বিভাগসহ অন্যান্য বিভাগের সাথে যোগাযোগ করতে বলা হয়।
তৃতীয় সতর্কবার্তা : উগ্রবাদী সংগঠন জঈশ-ই মুহাম্মদের হুমকির পর দেশের সব জায়গায় এবং রেলওয়ে স্টেশনগুলোতে উচ্চপর্যায়ের সতর্কতা অবলম্বন করা হয়েছিল। সংগঠনটি হুমকি দিয়েছিল, তাদের সদস্যদের হত্যার বদলা নিতে তারা ভারতের রেলস্টেশনগুলোতে হামলা চালাবে। তাদের হামলার লক্ষ্যবস্তু হিসেবে যেসব স্থানের নাম উল্লেখ করা হয়েছিল সেগুলো হচ্ছে, রেওয়ারির রেলস্টেশন, হরিয়ানার হিসার ও কুরুক্ষেত্র, মুম্বাই, ব্যাঙ্গালুরু, চেন্নাই, রাইপুর, ছত্তিশগড়ের দুর্গ শহর, রাজস্থানের জয়পুর ও কোটা, মধ্যপ্রদেশের ভোপাল ও ইতারসি ইত্যদি শহর। এ ছাড়া তারা রাজস্থান, গুজরাট, তামিলনাড়–, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও হরিয়ানার বিভিন্ন মন্দিরেও হামলা চালানোর হুমকি দিয়েছিল।


আরো সংবাদ



premium cement